বলিউডের ছবিতে মালালার সংগ্রামী জীবন

  আনন্দনগর ডেস্ক ২২ জানুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

গুল মকাই: মালালা ইউসুফজাই এর বায়োপিক
গুল মকাই: মালালা ইউসুফজাই এর বায়োপিক

তালেবানি রক্তচক্ষু উপেক্ষা করে মুক্ত জীবনের পথ বেছে নিয়েছেন পাকিস্তানি মুক্তমনা কিশোরী মালালা ইউসুফজাই। পেয়েছেন নোবেলের স্বীকৃতি। এবার তার কাহিনী উঠে আসতে চলেছে বলিউডের পর্দায়। তার জীবন বৃত্তান্ত নিয়ে ছবি তৈরি করছেন বলিউডের পরিচালক আমজাদ খান। ছবির নাম ‘গুল মকাই’।

কয়েকদিন ধরে সেই ছবিরই বেশ কিছু দৃশ্যের শুটিং হল কাশ্মীরের গান্দেরবাল জেলায়। এ সংক্রান্ত খবর প্রকাশ করেছে ভারতের সংবাদ মাধ্যমগুলো। পাকিস্তানের সোয়াত উপত্যাকার অপরিচিত কিশোরী থেকে শুরু করে বিশ্বের সর্বকনিষ্ঠ নোবেলজয়ী মালালা।

এভাবেই তার জীবনচিত্রকে চলচ্চিত্রে বাঁধতে চলেছেন পরিচালক। যাতে রয়েছেন রিমা শেখ, দিব্যা দত্ত, মুকেশ ঋষির মতো অভিনেতারা। ছবির বেশিরভাগ দৃশ্যের শুটিং হয়েছে গুজরাটের ভুজ ও মুম্বাইতে। একদম শেষের দিকের বেশ কিছু দৃশ্যের শুটিংয়ের জন্যই কাশ্মীরে এসেছেন ‘গুল মকাই’ টিমের সদস্যরা।

এমনটাই জানিয়েছেন ছবির পরিচালক। তিনি আরও জানান, সোয়াতের মতো তালেবান অধ্যুষিত এলাকার দৈনন্দিন জীবন যাপনের টুকরো ছবি ধরার চেষ্টা করেছেন তিনি। মালালার মতো কিশোরীরা তালেবানি শাসানির মধ্যেও কীভাবে স্কুলের পথে পা বাড়ান তার বর্ণনা রয়েছে।

বারবার তালেবানি হামলা, চোখ রাঙানি উপেক্ষা করে স্বাভাবিক জীবনে এগিয়ে চলার যে মন্ত্র মালালা নিজে মেনে চলেছেন, তাই দেখতে পাবেন দর্শকরা। যেখানে শত প্রতিকূলতার মধ্যেও মালালার হার না মানা মানসিকতাকে সম্মান জানানো হয়েছে। তুলে ধরা হয়েছে সোয়াত উপত্যাকাবাসীর যন্ত্রণাদীর্ণ জীবনের দৈনন্দিন লিপি।

উল্লেখ্য, ১৭ বছর বয়সে শান্তির জন্য নোবেল দেয়া হয় মালালা ইউসুফজাইকে।

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.