বরিশালে বাড়ছে বেওয়ারিশ লাশ

  বরিশাল ব্যুরো ২৩ অক্টোবর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

দিনে দিনে বেড়ে চলেছে দক্ষিণাঞ্চলে বেওয়ারিশ লাশের সংখ্যা। গত ৫ বছরে প্রতি ১৩ দিনে উদ্ধার হয়েছে ১টি করে বেওয়ারিশ লাশ। ওই বেওয়ারিশ লাশের যেমন নাম ঠিকানা জানা যায়নি, তেমনি করা হয়নি ঘাতক চিহ্নিত। বিচার হয়নি কারোর। বিগত ৫ বছরে বরিশাল জেলায় উদ্ধার হয়েছে ১৭১টি বেওয়ারিশ লাশ। বরিশাল আঞ্জুমান-ই হেমায়েত গোরস্থানের তথ্যে এ বিষয়টি উঠে এসেছে। বছর ওয়ারি উদ্ধারকৃত লাশের সংখ্যা হল ২০১৩ সালে ২৯ জন। এদের কাউকে এখন পর্যন্ত শনাক্ত করা হয়নি।

একইভাবে ২০১৪ সালে ৩৩ জন বেওয়ারিশ লাশ দাফন করা হয়েছে। এদের কাউকে এখন পর্যন্ত শনাক্ত করা হয়নি। ২০১৫ সালে ৩২ জনের বেওয়ারিশ লাশ, ২০১৬ সালে ৩১ জনের বেওয়ারিশ লাশ। এদের কাউকে এখন পর্যন্ত শনাক্ত করা হয়নি। ২০১৭ সালে ১৭ জনের বেওয়ারিশ লাশ। ২০১৮ সালের আগস্ট মাস পর্যন্ত ২৯ জন বেওয়ারিশ লাশ হিসেবে দাফন করা হয়েছে। এদের কাউকে এখন পর্যন্ত শনাক্ত করা হয়নি। ২০১৭ সালের ৬ অক্টোবর বরিশাল নগরীর সাগরদীর খাল থেকে অজ্ঞাত পরিচয় এক ব্যক্তির লাশ উদ্ধার করে পুলিশ। ওই দিন শুক্রবার দুপুরের পর সাগরদী দড়গাহ্ বাড়ির পাঁচপীর জামে মসজিদের ওপর পাশে খালে লাশটি দেখতে পায় স্থানীয় এলাকাবাসী। পরে বিষয়টি পুলিশকে অবহিত করলে পুলিশ ঘটনাস্থল থেকে লাশটি উদ্ধার করে। ২০১৮ সালের ৯ মার্চ বরিশালের কীর্তনখোলা নদী থেকে চরমোনাইর এক অজ্ঞাত মুসল্লির লাশ উদ্ধার করা হয়। বরিশাল সদর নৌ-থানার এসআই সোহাগ ফকির বলেন, লাশের পরিচয় নিশ্চিত হওয়া যায়নি। তবে তার বয়স আনুমানিক ৪০ থেকে ৪৫ বছরের মতো হবে। ২০১৮ সালের ৩ অক্টোবর বরিশালের আগৈলঝাড়ায় অজ্ঞাত নারীর লাশ উদ্ধার করা হয়। ওই দিন বিকালে উপজেলার বাইপাস সড়কের কুয়াতিয়ারপাড় এলাকায় মা ক্লিনিকের সামনে স্থানীয়রা অজ্ঞাত পরিচয় এক নারীর লাশ দেখে থানায় খবর দেয়। পুলিশ ঘটনাস্থলে গিয়ে ওই বৃদ্ধার লাশ উদ্ধার করে। মৃত ওই নারী মানসিক ভারসাম্যহীন ছিলেন। বিভিন্ন রাস্তায় তাকে ঘোরাফেরা করতে দেখা গেছে। ২০১৮ সালের ১১ অক্টোবর বরিশালের হিজলা উপজেলা সদরের একটি ডোবা থেকে অজ্ঞাত এক বৃদ্ধের লাশ উদ্ধার করেছে পুলিশ। বৃহস্পতিবার পুলিশ ঘটনাস্থলে গিয়ে আনুমানিক ৭০ বছর বয়সের অজ্ঞাত ওই ব্যক্তির লাশ উদ্ধার করে মর্গে প্রেরণ করে। হিজলা থানার ওসি মাকসুদুর রহমান জানান, বৃদ্ধের শরীরে কোনো আঘাতের চিহ্ন নেই। উদ্ধার হওয়ার ২৪ ঘণ্টার মধ্যে ওই বৃদ্ধের মৃত্যু হয়েছে বলে তারা ধারণা করছেন। উদ্ধারকৃত অধিকাংশ অজ্ঞাত লাশের মেলে না কোনো পরিচয়। ফলে বেওয়ারিশ হিসেবে দাফন করা হয় লাশগুলোকে।

এ ব্যাপারে বরিশাল মেট্রোপলিটন পুলিশের মুখপাত্র ও সহকারী কমিশনার মো. নাসির উদ্দিন মল্লিক বলেন, লাশ শনাক্তে বাংলাদেশ পুলিশ আগের চেয়ে বেশি সচেতন। এখন ডিএনএ পরীক্ষা করা হয়। লাশ পাওয়ার সঙ্গে সঙ্গে সারা দেশের থানাগুলোতে বেতার বার্তা প্রেরণ করা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter