দুমকিতে এসএসসির ফরম পূরণে অতিরিক্ত অর্থ আদায়

  দুমকি (পটুয়াখালী) প্রতিনিধি ১৯ নভেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

পটুয়াখালীর দুমকিতে এসএসসি পরীক্ষার ফরম পূরণের সময় শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ পাওয়া গেছে। এতে বিপাকে পড়েছেন অসচ্ছল পরিবারের শিক্ষার্থী ও অভিভাবকরা।

তাদের অভিযোগ, স্কুলের ম্যানেজিং কমিটি ও প্রধান শিক্ষকদের যোগসাজশে এ অর্থ আদায় করা হছে। শিক্ষার্থীরা জানায়, এসএসসির ফরম ফিলাপের সময় স্কুলের উন্নয়ন ও কোচিং ফি বাবদ তাদের কাছ থেকে অতিরিক্ত ১২শ’ থেকে ১৫শ’ টাকা আদায় করা হয়েছে।

এছাড়া নির্বাচনী পরীক্ষায় বিভিন্ন বিষয়ে অকৃতকার্যদের কাছ থেকে বিভিন্ন হারে জামানত নেয়া হছে। উপজেলার জয়গুন্নেছা মাধ্যমিক বিদ্যালয়, উত্তর মুরাদিয়া বশিরিয়া দারছুন্নাত আলীম মাদ্রাসা, গনি শিকদার দাখিল মাদ্রাসা ও চরগরবদি আবুল কাশেম মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও ম্যানেজিং কমিটির বিরুদ্ধে কৌশলে অতিরিক্ত অর্থ আদায়ের প্রমাণ পাওয়া গেছে। এসব বিদ্যালয়ের শিক্ষার্থীরা অতিরিক্ত টাকা দিয়ে ফরম পূরণের বিষয়টি জানিয়েছেন যার ভিডিও ফুটেজ এ প্রতিবেদকের কাছে সংরক্ষিত আছে। কোচিং ফি ও উন্নয়ন ফি বাবদ অতিরিক্ত আদায়ের বিষয়টি এসব প্রতিষ্ঠানের প্রধানরাও স্বীকার করেছেন। বশিরিয়া আলীম মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা আবদুল কাদের বলেন, বেতন ও অন্যান্য ফিসহ আমরা ২৫শ’ টাকার মতো নিয়েছি। জয়গুন্নেছা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. ইউসুফ আলী জানান, তার বিদ্যালয় কোচিং ফি বাবদ শিক্ষার্থী প্রতি ১ হাজার টাকা আদায় করেছে। এ ব্যাপারে জানতে চাইলে উপজেলা নির্বাহী অফিসার রায়হান আহমেদ বলেন, অভিযুক্ত প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়া হবে। এদিকে দুমকিতে এসএসসির ফরম পূরণে অনিয়ম ঠেকাতে মনিটরিং সেল গঠন করেছে উপজেলা প্রশাসন। শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সরকারি নির্দেশনা অনুসরণ করা হচ্ছে কিনা তা পর্যবেক্ষণ করাসহ কেউ নির্দেশনা অমান্য করলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেবে এ মনিটরিং কমিটি। উপজেলার ৫টি ইউনিয়ন লেবুখালী, শ্রীরামপুর, মুরাদিয়া, আঙ্গারিয়া ও পাঙ্গাশিয়া এলাকার বিদ্যালয়গুলোকে পর্যবেক্ষণের জন্য পৃথক পৃথক কর্মকর্তাদের দায়িত্ব দেয়া হয়েছে। মনিটরিং সেল গঠনের বিষয়টি নিশ্চিত করে উপজেলা নির্বাহী অফিসার ও পর্যবেক্ষণ কমিটির আহ্বায়ক রায়হান আহমেদ বলেন, কর্মকর্তাদের মাঝে ইউনিয়ন ভিত্তিক দায়িত্ব বণ্টন করা হয়েছে। কোথাও বোর্ড নির্ধারিত ফি ব্যতীত অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ পাওয়া গেলে তাৎক্ষণিক ব্যবস্থ নেবে প্রশাসন। এদিকে প্রশাসনের এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছেন শিক্ষার্থী ও অভিভাবকরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×