উখিয়ার কুতুপালং রেজিস্টার্ড ক্যাম্প

রেশন উত্তোলন থেকে বিরত দুই হাজার রোহিঙ্গা

  উখিয়া (কক্সবাজার) প্রতিনিধি ০৩ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

উত্তোলন

উখিয়ার কুতুপালং রোহিঙ্গা শিবিরে রেজিস্টার্ড দুই হাজার রোহিঙ্গা পরিবার তাদের মাসিক রেশন সামগ্রী উত্তোলন থেকে বিরত রয়েছে। চার মাস ধরে এসব নিবন্ধিত রোহিঙ্গারা নন-ফুট রেশন না তোলার কারণে বর্তমানে বিভিন্ন সমস্যায় রয়েছেন।

তবে ক্যাম্প ইনচার্জ বললেন, কিছু দুষ্কৃতকারী রোহিঙ্গা লোকজনের কারণে রোহিঙ্গা শরণার্থীরা ভুল পথে পরিচালিত হচ্ছে।

রোহিঙ্গাদের অভিযোগ, কুতুপালং রোহিঙ্গাশিবিরে নিবন্ধিত প্রায় ১৩ হাজার ১৭৬ জন রেজিস্টার্ড রোহিঙ্গার মধ্যে দুই হাজার ৬৪৭ পরিবার রয়েছে। এসব রেজিস্টার্ড রোহিঙ্গা পরিবারের মধ্যে পাঁচ শতাধিক রোহিঙ্গা ফুট আর নন-ফুট রেশন সামগ্রী উত্তোলন করে এলেও অবশিষ্ট রোহিঙ্গা পরিবারগুলো চার মাস ধরে রেশন সামগ্রী উত্তোলন থেকে বিরত রয়েছে।

কারণ সম্পর্কে রোহিঙ্গারা জানিয়েছে, জাতিসংঘ কর্তৃক সংশোধিত শরণার্থী মর্যাদা আইনের বাস্তবায়ন না করায় তারা রেশন সামগ্রী তুলছে না। কুতুপালং সি ব্লকের রেজিস্টার্ড রোহিঙ্গা আবদু শুক্কুর জানান, বাংলাদেশ সরকার ও ইউরোপীয় ইউনিয়ন প্রতিনিধি দলকে ২০১৮ সালের অক্টোবর মাসে শরণার্থী মর্যাদা আইন বাস্তবায়নের জন্য একটি লিখিত অভিযোগ দিয়েছেন। কিন্তু এসব আইনের কোনো কার্যকারিতা না থাকায় এ আইন বাস্তবায়ন নিয়ে তারা অনিশ্চিয়তায় রয়েছে।

ই-ব্লকের বাসিন্দা শরণার্থী রশীদা বেগম, মাবিয়া খাতুন, আয়েশা খাতুন, সকিনা খাতুন বলেন, দীর্ঘদিন ধরে তারা ফুট আইটেম এবং নন-ফুট আইটেম খাদ্যসামগ্রী তুলছে না। এছাড়াও বিদেশে যেসব রোহিঙ্গা পরিবার রিসেটেলমেন্ট তথা আমেরিকা, লন্ডন, কানাডা, নিউজল্যান্ড, অস্ট্রেলিয়া, আয়ারল্যান্ড, সুইডেন, সুইজারল্যান্ডে বসবাস করছে তাদেরকে ওই সব দেশে সম্পূর্ণভাবে শরণার্থীর মর্যাদা দিয়ে রাখাসহ যাবতীয় সুযোগ-সুবিধা দেয়া হয়েছে। কুতুপালং রেজিস্টার্ড ক্যাম্পের চেয়ারম্যান রোহিঙ্গা নাগরিক আবদুর রহিম বলেন, হয় আমাদেরকে পুরোপুরিভাবে শরণার্থী মর্যাদা দিতে হবে, না হয় শান্তিপূর্ণ সমাধানের মধ্যে দিয়ে মিয়ানমারে ফেরত পাঠাতে হবে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×