চাঁদপুরে মেঘনা নদীতে নির্বিচারে পোনা নিধন

  চাঁদপুর প্রতিনিধি ১২ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

চাঁদপুরে মেঘনা নদীর বিভিন্ন এলাকায় অবাদে নানা জাতের মাছের রেণু নিধন চলছে। কয়েক বছর ধরে বিশেষ করে শীত মৌসুম শুরু হলেই পোনা নিধন শুরু হয়। দেশীয় মাছের উৎপাদন বৃদ্ধির এ ধ্বংসযজ্ঞ চলে এলেও কার্যকর কোনো পদক্ষেপ নিচ্ছে না সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এক শ্রেণীর জেলে নিষিদ্ধ মশারি ও বাঁধা জাল দিয়ে নিধন করছে বাইল্যা, রিডা, আইর, চিংড়িসহ বিভিন্ন প্রজাতির মাছের রেণু পোনা। প্রত্যক্ষদর্শীরা জানান, চাঁদপুর শহরের পুরানবাজার হরিসভা, রনাগোয়াল, সদর উপজেলার দোকানঘর, বহরিয়াসহ অন্যান্য এলাকায় এখন প্রকাশ্যে এই রেণু নিধনযজ্ঞ চলছে। জেলেরা বাইলার পোনা আহরণের কথা বললেও প্রকৃতপক্ষে সব প্রজাতির রেণু পোনা নিধন করা হচ্ছে। সরেজমিন ঘুরে দেখা যায়, চাঁদপুর শহরের পুরানবাজার, সদর উপজেলার লক্ষ্মীপুর ইউনিয়নের দোকানঘর, বহরিয়া, তরপুরচণ্ডী ইউনিয়নের আনন্দবাজার, সফরমালী, কানুদী, হানাচর ইউনিয়নের গোবিন্দিয়া, আখনের হাটসহ নদী তীরবর্তী এলাকায় জেলেরা বাতা, সাটিং ও গাদা নামের মশারির মতো জাল দিয়ে পোনা নিধন করছে। বিগত বছরগুলোতে এসব জাল স্থানীয় দাদনদার এক শ্রেণীর ব্যবসায়ীদের আওতায় নারায়ণগঞ্জ এলাকা থেকে ভাড়া করে এনে পোনা নিধন করেছে। কিন্তু এখন ওই শ্রেণীসহ স্থানীয় জেলেদের মধ্যে অনেকেই ওই ধরনের জাল নিজেরাই ক্রয় করে নিধনযজ্ঞ চালাচ্ছে। নাম প্রকাশে অনিচ্ছুক অনেকে জানান, প্রতিদিন মেঘনায় জোয়ার এলে জেলেরা এ নিধনযজ্ঞে নামে। একটি জালের সঙ্গে থাকে ২টি নৌকা। দুই নৌকায়ই জেলে থাকে। জাল ফেলে ওঠানোর সময় দুই নৌকা থেকে টেনে ওঠাতে হয়। একবার জাল টান দিলে কমপক্ষে ১ থেকে দেড় ব্যারেল (দেড় মণ) মাছ পায়। প্রতি কেজি রেণু পোনা ১শ’-দেড়শ’ টাকা দরে বিক্রি করে। তারা আরও জানান, একটি সংঘবদ্ধ চক্র রেণু পোনা নিধন প্রতি বছরই চালিয়ে যাচ্ছে। পেশাগত কতিপয় দাদনদার, দূরের এলাকা থেকে এবং স্থানীয় জেলেদের দিয়ে এই রেণু পোনা ধ্বংস করছে। এ ধরনের জালে রেণু পোনা নিষিদ্ধ জানতে চাইলে কয়েকজন জেলে জানান, প্রতি বছরই এ সময় রেণু পোনা (বাইলা পোনা) ধরা হয়। শীতকালে অন্য কোনো মাছ তেমন পাওয়া যায় না। সংসার চালানোর জন্য এ মাছ ধরতে হয়। জেলা মৎস্য কর্মকর্তা আসাদুল বাকী জানান, মশারি ও বাঁধা জাল ব্যবহার অবৈধ। যারা ছোট ছোট পোনাগুলো ধরছে, তারা মাছের চরম ক্ষতি করছে। আমরা এ ব্যাপারে অভিযান চালাব।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×