আগৈলঝাড়ায় ২৩৯ বছরের ঐতিহ্যবাহী মারবেল মেলা

  আগৈলঝাড়া প্রতিনিধি ১৬ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

আগৈলঝাড়ায় ২৩৯ বছরের ঐতিহ্যবাহী মারবেল মেলা
আগৈলঝাড়ায় মারবেল খেলছেন নারী-পুরুষ। ছবি: সংগৃহীত

বরিশালের আগৈলঝাড়ায় গ্রামীণ সংস্কৃতি ও ঐতিহ্যের ধারক হিসেবে ২৩৯ বছরের প্রাচীণ মারবেল মেলা মঙ্গলবার অনুষ্ঠিত হয়েছে। আগৈলঝাড়া উপজেলার রাজিহার ইউনিয়নের রামানন্দের আঁক গ্রামে প্রতি বছর পৌষ সংক্রান্তিতে এ মেলা অনুষ্ঠিত হয়।

মেলায় আগৈলঝাড়াসহ, পার্শ্ববর্তী কোটালীপাড়া, উজিরপুর, ডাসার, মাদারীপুর, কালকিনি, গৌরনদী, বানারীপাড়া, বাকেরগঞ্জসহ বিভিন্ন জেলা ও উপজেলার বিভিন্ন বয়সের হাজার হাজার নারী-পুরুষ অংশগ্রহণ করে।

মেলা কমিটির সভাপতি দ্বিগবিজয় বিশ্বাস জানান, ১৭৮০ সাল থেকে অদ্যাবধি প্রতি বছর পৌষ সংক্রান্তির দিনে নবান্নের আয়োজনের মাধ্যমে মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। প্রতি বছর এই দিনটি উপলক্ষে বৈষ্ণব সেবা, নাম সংকীর্তন, কবিগান শেষে সোয়া মণ (৫০ কেজি) চালের গুঁড়ার সঙ্গে সোয়া মণ আখের গুড়, ৫০ জোড়া নারকেল ও প্রয়োজনীয় কলাসহ অন্যান্য উপাদান মিশিয়ে নবান্ন তৈরি করে মেলায় আগত দর্শনার্থীদের মাঝে প্রসাদ বিতরণ করা হয়।

মারবেল খেলার মূল রহস্য সম্পর্কে স্থানীয় হরেন বিশ্বাস জানান, আমাদের পূর্বপুরুষরা এ খেলার মাধ্যমে মেলার প্রচলন করেছিল। যা আজও অব্যাহত আছে। তাদের উত্তরসূরি হিসেবে আমরা সেই প্রাচীন ঐতিহ্য ধরে রাখার প্রচেষ্টা চালাচ্ছি।

সরেজমিন দেখা গেছে, প্রায় ৭ কিমি. এলাকাজুড়ে মারবেল খেলা চলছে। রাস্তার ওপর, বাড়ির আঙিনা, অনাবাদী জমি, বাগানসহ সর্বত্রই মারবেল খেলার আসর বসেছে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×