লালমনিরহাটে ভুট্টা চাষে বিপ্লব

  লালমনিরহাট প্রতিনিধি ১০ মার্চ ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বিপ্লব

লালমনিরহাটের অধিকাংশ মানুষের জীবিকা নির্বাহের প্রধান অবলম্বন কৃষি। তারমধ্যে অন্যতম রবিশস্য ভুট্টা, যা সম্প্রতি এ অঞ্চলের ব্র্যান্ডিং পণ্য বলে খ্যাত।

চলতি মৌসুমেও এ অঞ্চলের কৃষকরা রেকর্ড পরিমাণ জমিতে ভুট্টা চাষ করেছেন। ২০১০ সালের চেয়ে প্রায় দ্বিগুণ পরিমাণ জমিতে এবার ভুট্টা চাষ করেছেন এখানকার কৃষকরা। বিশেষভাবে লালমনিরহাট, পাটগ্রাম, হাতীবান্ধা উপজেলায় সবচেয়ে বেশি ভুট্টা চাষ করেছেন তারা। লালমনিরহাটে ২০১০-২০১১ অর্থবছরে ১৮ হাজার ৬৮০ হেক্টর জমিতে ভুট্টা চাষ করা হয়েছিল। আর ২০১৭-২০১৮ অর্থবছরে ভুট্টা আবাদের জমির পরিমাণ প্রায় দ্বিগুণ বেড়ে হয়েছে ৩৫ হাজার ৯৮৫ হেক্টর। চলতি অর্থবছরে ভুট্টা চাষের জমির পরিমাণ আরও প্রায় দুই হাজার হেক্টর বেড়েছে। লালমনিরহাট কৃষি সম্প্রসারণ অধিদফতরের কর্মকর্তা ও কৃষকদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা যায়। সম্প্রতি সরেজমিন লালমনিরহাটের বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, কালিগঞ্জ থেকে পাটগ্রাম পর্যন্ত মাইলের পর মাইল বিস্তীর্ণ এলাকাজুড়ে ভুট্টা আবাদ করা হয়েছে।

আঞ্চলিক কৃষি সম্প্রসারণ অধিদফতর থেকে জানা যায়, চলতি মৌসুমে লালমনিরহাটে প্রায় ৩৮ হাজার হেক্টর জমিতে ভুট্টার আবাদ করা হয়েছে। এটা এ অঞ্চলের মোট ফসলাধীন জমির প্রায় ১৬ ভাগ।

এ বছর ভুট্টা উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে প্রায় তিন লাখ টন। গত মৌসুমে এ অঞ্চল থেকে প্রায় দুই লাখ ৮২ হাজার টন ভুট্টা উৎপাদিত হয়। হাতীবান্ধা উপজেলার দক্ষিণ পারুলিয়া গ্রামের দীর্ঘ ২০ বছর ধরে ভুট্টা চাষ করা কৃষক লাকু মিয়া (৪৭) জানান, কৃষি বিভাগের সহায়তায় উন্নতজাতের বীজ আবাদের ফলে আগের চেয়ে ভুট্টার ফলন এখন প্রায় দ্বিগুণ। বর্তমানে প্রতি একর জমি থেকে প্রায় ১০০-১৪০ মণ ভুট্টা পাওয়া যায় এবং এর জন্য খরচ পড়ে ২০-২৫ হাজার টাকা। একরপ্রতি খরচ বাদে লাভ থাকে ৩৫-৪০ হাজার টাকা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×