রাজশাহীতে বিজ্ঞান ও প্রযুক্তি মেলা

ক্ষুদে বিজ্ঞানীদের চমক

  রাজশাহী ব্যুরো ২১ মার্চ ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ঘরে লাইট জ্বালিয়ে বাইরে বের হলে, বন্ধ করতে আবার ঘরের ভেতরে ঢুকতে হবে না। বাইরে থেকে স্মার্টফোন দিয়েই বন্ধ করা যাবে লাইট। একইভাবে ফ্যান, লাইট, তালা সবই স্মার্টফোনের দ্বারা নিয়ন্ত্রিত হবে।

হয়তো বাসার পানির ট্যাংক খালি হয়ে গেছে, টের পাননি কেউ। চিন্তা করতে হবে না। স্বয়ংক্রিয়ভাবে মোটর চলবে, উঠবে পানি। ট্যাংক ভরে গেলে মোটর বন্ধ হয়ে যাবে। পানির অপচয় হবে না। এরকম আরও অসংখ্য স্বয়ংক্রিয় প্রোগ্রাম নিয়েই শহীদ এএইচএম কামারুজ্জামান বিজ্ঞান ক্লাবের ‘স্মার্ট হোম কন্ট্রোলার’ প্রজেক্ট। প্রজেক্টটি তৈরি করেছে মাহির হামি আবরার। রাজশাহী শিরোইল সরকারি স্কুলের দশম শ্রেণীর বিজ্ঞানের ছাত্র। প্রজেক্টটি ৪০তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষে রাজশাহী মডেল স্কুল অ্যান্ড কলেজে চলমান বিজ্ঞান মেলায় প্রদর্শিত হয়েছে। আবরারের মতো এরকম অসংখ্য আকর্ষণীয় উদ্ভাবন মেলায় প্রদর্শিত হয়েছে। রাজশাহীর বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে জমজমাট ছিল এবারের বিজ্ঞান মেলা। শিক্ষার্থীদের এ ধরনের কার্যকরী উদ্ভাবন বিস্মিত করছে দর্শনার্থীদের।

‘স্মার্ট হোম কন্ট্রোলার’ সম্পর্কে আবরার জানায়, প্রজেক্টটিতে অরডোনিও চিপ ব্যবহার করা হয়েছে। যাতে প্রোগ্রাম দেয়া আছে। যা স্বয়ংক্রিয়ভাবে কাজ করতে পারবে। এটা খুব সহজে ও কম খরচে করা সম্ভব। পর্যাপ্ত পৃষ্ঠপোষকতায় এটা আরও উন্নত করা সম্ভব। এরকম যুগোপযোগী উদ্ভাবন জিসদান জুলকার নাইনের ‘লো কস্ট ফায়ার এক্সটিংগুইশিং রোবট’। স্থানান্তরযোগ্য এ উদ্ভাবনটি এর সেন্সরের মাধ্যমে আগুন ডিটেক্ট করবে এবং এর সোডিয়াম হাইড্রোজেন কার্বোনেট ও ভিনেগার জার থেকে উৎপন্ন কার্বন-ডাই-অক্সাইড গ্যাস ছড়িয়ে আগুন নেভাবে। নাইন বলেন, এটা খুবই কম খরচে করা সম্ভব। এটা পরীক্ষিত এবং সিকিউরড। স্বয়ংক্রিয় ট্রাফিক ব্যবস্থা নিয়ে শিমুল মেমোরিয়াল স্কুলের ‘মডার্ন ট্রাফিক টুওয়ার্ডস রোড সেফটি ওভার দ্য সিটি’, গভ. ল্যাবরেটরি হাইস্কুলের স্বয়ংক্রিয়ভাবে ‘পানির উচ্চতা নিরুপণ’, সরকারি পিনএন স্কুলের ‘ফায়ার এলার্ম’, মদিনাতুল উলুম কামিল মাদ্রাসা ‘সিকিউরিটি কন্ট্রোল ডিভাইস’, মসজিদ মিশন একাডেমির ‘স্মার্ট ক্লিনিং রোবট’, সৃষ্টি সেন্ট্রাল স্কুলের ‘রোটের্টি সোলার প্যানেল’, রাজশাহী সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজের ‘ওয়্যারলেস ইলেকট্রিসিটি ইনডাক্টর’সহ রিমোট কন্ট্রোল ডিজিটাল ফায়ার কার, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ‘ওয়েস্ট প্লাস্টিক ম্যানেজমেন্ট টু প্রডিউস ওয়েল অ্যান্ড গ্যাস’, এ্যাপ্লাইড কেমিস্ট্রি বিভাগের স্বয়ংক্রিয় রোবট ‘রোবো’সহ বিভিন্ন চমক লাগানো উদ্ভাবন ছিল এ মেলায়। জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের তত্ত্বাবধানে অনুষ্ঠিত এ মেলার এবারের প্রতিপাদ্য ‘বিজ্ঞান ও প্রযুক্তি অগ্রগতির শক্তি’। পৃষ্ঠপোষকতায় ছিল বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়। মেলায় রাজশাহীর ৯ উপজেলা ও মহানগর থেকে মোট ৯২টি স্টল অংশ নেয়।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×