শিক্ষকের জন্য ছাত্রদের ভালোবাসার অনন্য দৃষ্টান্ত

  রাজাপুর (ঝালকাঠি) প্রতিনিধি ১১ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

যে শিক্ষক আজীবন শুধু বিদ্যালয় ও ছাত্রদের নিয়ে ভেবেছেন, নীতি, আদর্শ ও পাণ্ডিত্যে যিনি অনন্য, বিদ্যা শিক্ষা দিয়েই দায়িত্ব শেষ করেননি তিনি। নৈতিক শিক্ষা দেয়ার পাশাপাশি খোঁজ রেখেছেন সব ছাত্রের। যিনি পুরো জীবনে নিজের আদর্শ থেকে বিচ্যুত হননি। যিনি আইন বিষয়ে পড়ালেখা করেও আইনজীবী হননি। নামের সঙ্গে উকিল উপাধি নিয়েই শিক্ষকতা পেশায় কাটিয়ে দিয়েছেন জীবনের ৪১টি বছর। তিনি ঝালকাঠির রাজাপুর পাইলট উচ্চবিদ্যালয়ের সাবেক জ্যেষ্ঠ শিক্ষক আ. মান্নান (উকিল) স্যার। জীবনের এই ক্রান্তিকালে যখন তার সাহায্যের খুব প্রয়োজন ঠিক তখনই শিক্ষকের প্রতি গভীর শ্রদ্ধাবোধ ও ভালোবাসার এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করলেন বিদ্যালয়ের কিছু সাবেক ছাত্র। বরিশাল বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের চেয়ারম্যান ড. মুহম্মদ মুহসিন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু ইন্সটিটিউট অব কম্পারেটিভ লিটারেচার ও কালচারের পরিচালক ড. শামীম রেজা ও ব্যবসায়ী সৈয়দ সগির উদ্দিন আহম্মদ প্রিয় শিক্ষকের জন্য কিছু করার মানসিকতা নিয়ে বিদ্যালয়ের অন্য সাবেক ছাত্রদের সঙ্গে যোগাযোগ করেন। শুক্রবার সকাল ৯টায় অনুষ্ঠিত হয় ব্যতিক্রমী সংবর্ধনা অনুষ্ঠান। বিদ্যালয় চত্বরে এসে উপস্থিত হতে থাকেন স্যারের প্রিয় ছাত্ররা। সংবর্ধনা অনুষ্ঠানে ছিল না কোনো প্রধান অতিথি, বিশেষ অতিথি। অনুষ্ঠানের মধ্যমণি শুধু মান্নান স্যারকে ঘিরেই ছিল সব আয়োজন। এমন ব্যতিক্রমী আয়োজনে মান্নান স্যারের যে ছাত্ররা এসেছিলেন তারা সবাই নিজ নিজ যোগ্যতায় আজ প্রতিষ্ঠিত। বিশ্ববিদ্যালয়ে ভিসি, চিকিৎসক, কবি, সাহিত্যিক, শিক্ষক, সরকারি আমলা, ব্যবসায়ী, রাজনীতিবিদ সবাই ছিল স্যারের কাছে শ্রদ্ধায় অবনত।

বক্তব্য রাখেন বিদ্যালয়ের সাবেক শিক্ষক হেমায়েত উদ্দিন খান, বাবু নিরোধ চন্দ্র হালদার, গোফরান তালুকদার, বিদ্যালয়ের সাবেক ছাত্রদের মধ্যে বক্তব্য দেন সাবেক অধ্যক্ষ শাহজাহান মোল্লা, পবিপ্রবির ভিসি ড. হারুনর রশীদ, সাবেক অধ্যাপক মাকসুদুর রহমান, অধ্যাপক ডা. সমেরেন্দ্র সরকার (মানিক)।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

E-mail: [email protected], [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter