বুদ্ধপূর্ণিমা উদযাপিত

  যুগান্তর ডেস্ক ১৯ মে ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সারা দেশে শনিবার যথাযোগ্য মর্যাদায় বৌদ্ধ ধর্মাবলম্বীদের বুদ্ধপূর্ণিমা উদযাপিত হয়েছে। এতে বৌদ্ধ বিহারগুলোতে পুণ্যার্থীর ঢল নামে। ভক্তরা পিণ্ড দান করেন। আয়োজন করা হয় আলোচনা সভা। শোভাযাত্রা বের করা হয়। যুগান্তর ব্যুরো ও প্রতিনিধিদের পাঠানো খবর-

চট্টগ্রাম ব্যুরো : বুদ্ধপূর্ণিমা উপলক্ষে চট্টগ্রাম নগরীতে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। শনিবার চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) বৌদ্ধ পেশাজীবী উদযাপন পরিষদের উদ্যোগে এ শোভাযাত্রায় নেতৃত্ব দেন চসিক মেয়র। উপস্থিত ছিলেন চসিক বৌদ্ধ পেশাজীবী উদযাপন পরিষদের সভাপতি ডা. প্রীতি বড়ুয়া, পরিষদের সাধারণ সম্পাদক নির্বাহী প্রকৌশলী জয়সেন বড়ুয়া, নির্বাহী প্রকৌশলী অসীম বড়ুয়া, সুমেধ তাপষ বড়ুয়া, বোধিমিত্র থেরো, ধীপেন চৌধুরী, প্রভাষক সুজন বড়ুয়া প্রমুখ।

খাগড়াছড়ি : বৌদ্ধ উপাসক-উপাসিকরা পঞ্চশীল ও অষ্টশীল গ্রহণ করেন। খাগড়াছড়ির প্রাচীন য়ংড বৌদ্ধ বিহারের সভাপতি মাচাথোয়াই মারমা জানান, ধর্মীয় আচার অনুযায়ী দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়। সকাল থেকে পুণ্যার্থীরা মন্দিরের এসে পূজা দেন। এদিকে বৌদ্ধ পূর্ণিমাকে কেন্দ্র করে বিহারগুলোতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

বান্দরবান : বুদ্ধপূর্ণিমা উপলক্ষে বিশ্বশান্তির মঙ্গল কামনায় শহরে মঙ্গল শোভাযাত্রা বের করা হয়। অনুষ্ঠানে অংশ নেয় বান্দরবান বোমাং সার্কেল চিফ রাজা বোমাংগ্রী উচপ্রু চৌধুরী, বাজার চৌধুরী মংক্যচিং চৌধুরী, রাজপুত্র নুমং প্রুসহ দায়ক-দায়িকা এবং বৌদ্ধ ধর্মাবলম্বী নারী-পুরুষরা।

রাঙ্গামাটি : প্রধান বৌদ্ধধর্মীয় প্রতিষ্ঠান রাঙ্গামাটি রাজবন বিহারসহ জেলার বিভিন্ন বৌদ্ধ বিহারে দিনব্যাপী বর্ণাঢ্য কর্মসূচি পালিত হয়। এ সময় রাঙ্গামাটির সংসদ সদস্য দীপংকর তালুকদার, রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা, রাজবন বিহার উপাসক-উপাসিকা পরিষদের সভাপতি গৌতম দেওয়ানসহ স্থানীয় সামাজিক নেতারা উপস্থিত ছিলেন।

জয়পুরহাট : সকালে আনন্দ র‌্যালি, বুদ্ধপূজা, সমবেত প্রার্থনা ও সদ্ধর্ম আলোচনা অনুষ্ঠিত হয়। বিকালে প্রদীপ পূজা, ভৈসজ্য পূজা ও পঞ্চশীল গ্রহণ করেন। বিহার দানকারী প্রকৌশলী অধ্যাপক মৃণাল কান্তি বড়ুয়া পাঁচবিবির পীরপালবাসী বৌদ্ধ নর-নারীদের পক্ষ থেকে সবার প্রতি মৈত্রীময় শুভেচ্ছা জানান।

রাঙ্গুনিয়া (চট্টগ্রাম) : রাঙ্গুনিয়া সংঘরাজ ভিক্ষু সমিতির সভাপতি বিমলজ্যোতি মহাস্থবিরের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন রাঙ্গুনিয়া বুদ্ধ পূর্ণিমা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক সুমঙ্গল মহাস্থবির, বৌদ্ধ ধর্মীয় নেতা দ্বীপানন্দ থের, সত্যানন্দ থের, উদযাপন পরিষদের সহসভাপতি মনিলাল তালুকদার, যুগ্ম সম্পাদক অ্যাডভোকেট জয় বড়ুয়া, মুক্তিযোদ্ধা সুশান্ত বড়ুয়া, সজল বড়ুয়া, নীহার কান্তি বড়ুয়া, সুব্রত বড়ুয়া, পলাশী মুৎসুদ্দী প্রমুখ।

কাউখালী (রাঙ্গামাটি) : রাঙ্গামাটি রাজবন বিহারের ভান্তে যুক্তিবাদ মহাস্থবিরের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। উপস্থিত ছিলেন নানিয়ারচর বেনুবন বিহার অধ্যক্ষ কণ্ঠক স্থবির, কাউখালী ত্রি রত্নাংকুর বৌদ্ধ বিহারের পুষ্য স্থবির, কাউখালী উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান অং প্রু মারমা, তিরাজ চন্দ্র চাকমা প্রমুখ।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×