জমে উঠেছে ঈদ বাজার

শপিং মল থেকে ফুটপাত সর্বত্রই বেচাকেনার ধুম

  চট্টগ্রাম ব্যুরো ও সীতাকুণ্ড প্রতিনিধি ০২ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

শেষ মুহূর্তে চট্টগ্রামে ঈদের কেনাকাটা জমে উঠেছে। নামিদামি শপিং মল থেকে শুরু করে ফুটপাত সর্বত্রই বেচাকেনার ধুম। পরিবার-পরিজন নিয়ে বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ যেন হামলে পড়ছেন নগরীর বিপণিবিতানগুলোতে। এরই মধ্যে লোকজন শহর ছাড়তে শুরু করেছেন। তাই মার্কেটে ছোটার তাড়াটা এখন ঘরমুখো মানুষেরই বেশি। বাড়ি যাওয়ার আগে তারা শেষ করতে চাইছেন অসমাপ্ত কেনাকাটা। মার্কেট ও ফুটপাতে উপচে পড়া ভিড়। বুটিক হাউসগুলোতে ভিড় করছে তরুণীরা। প্রতিষ্ঠিত ব্র্যান্ডের পাশাপাশি ক্রেতা আকর্ষণে নিজস্ব ডিজাইনের বিশেষ পোশাক নিয়ে ঈদের পসরা সাজিয়েছে এসব বুটিক হাউস। ঈদে নতুন পোশাক কয়েকগুণ বাড়িয়ে দেয় আনন্দকে। ফুটপাতের দোকানগুলোও ক্রেতায় ঠাসা। নগরীর জহুর হকার মার্কেট, আগ্রাবাদ, ষোলশহর দুই নম্বর গেটসহ কয়েকটি ফুটপাতের ঈদ বাজার ঘুরে দেখা গেছে, ক্রেতাদের সঙ্গে দরদাম করে ব্যস্ত সময় কাটছে ফুটপাতের দোকানিদের। নিউমার্কেট এলাকার ফুটপাত ব্যবসায়ীরা জানান, শেষ মুহূর্তে এসে বেচাবিক্রি বেড়েছে। ঈদের প্রথম ১৫ দিন ব্যবসা খারাপ গেছে। তবে ধীরে ধীরে ক্রেতা বাড়ার কারণে আয়ও বেশ ভালো হচ্ছে। নিউমার্কেট, সানমার ওশান সিটি, মিমি সুপার মার্কেট, আফমি প্লাজা, আখতারুজ্জামান সেন্টার, সেন্ট্রাল প্লাজা, শপিং কমপ্লেক্স, লাকি প্লাজা, সিঙ্গাপুর-ব্যাংকক মার্কেটসহ নগরীর অভিজাত ও মধ্যবিত্ত শ্রেণীর মার্কেটগুলোর ব্যবসায়ীরা জানান, শেষ মুহূর্তে প্রচুর ক্রেতা কেনাকাটা করতে আসছেন। এখন ক্রেতাদের হাতে সময় কম। তাই তারা খুব বেশি দরদাম করছেন না।

এদিকে ক্রেতাদের উপচে পড়া ভিড়ে জমে উঠেছে চট্টগ্রামের ঐতিহ্যবাহী সীতাকুণ্ডের ঈদ বাজার। সকাল থেকে গভীর রাত পর্যন্ত চলছে কেনাকাটা। উপজেলার প্রতিটি মার্কেটে হাজার হাজার ক্রেতার ভিড়। ক্রেতাদের চাপে দম ফেলার ফুরসত পাচ্ছেন না বিক্রেতারা। আর এ সুযোগে অনেক অসাধু ব্যবসায়ী হাতিয়ে নিচ্ছেন অতিরিক্ত মুনাফা। মার্কেটগুলোতে দেশি পোশাকের পাশাপাশি বিদেশি পোশাকের কেনাবেচাও চোখে পড়ার মতো। নিজের পছন্দসই কাপড় কেনার জন্য উপজেলার ছোট-বড় সব মার্কেটেই ভিড় জমাচ্ছেন ক্রেতারা। এবারের ঈদ মার্কেটে ক্রেতাদের মধ্যে সিংহভাগই নারী। ক্রেতাদের চাহিদা মেটাতে দোকানে দোকানে সাজিয়ে রাখা হয়েছে নানান ডিজাইনের লং কামিজ, লেহেঙ্গা, কাটপিস, বুটিকের নানান ডিজাইনের থ্রিপিসসহ দেশি-বিদেশি রঙবেরঙের পোশাক। তবে এবার গরমের জন্য বেশির ভাগ নারী ও তরুণীর চোখ সুতি, টাঙ্গাইল শাড়ি, কটন, হাতে তৈরি নকশি করা কাপড়ের প্রতি। তবে দামে সাশ্রয়ী ও গরমে স্বস্তি পেতে বেশির ভাগ ক্রেতারা ছুটছেন দেশীয় সুতি কাপড়ের দোকানে। এদিকে শুধু নারী ক্রেতাই নয়, ছেলেরাও ভিড় করছেন বিভিন্ন দোকানে তাদের পছন্দের পোশাক কিনতে। বিভিন্ন দোকান ঘুরে জানা যায়, বেশির ভাগ ছেলেদের পছন্দ বিভিন্ন ব্র্যান্ডের পাঞ্জাবি, ফরমাল শার্ট, শেরোয়ানি, টি-শার্ট, ফিটিং শার্ট, নিত্যনতুন ডিজাইনের জিন্স, গ্যাবাড্রিন প্যান্ট, বেল্ট, জুতা ও বিভিন্ন নামিদামি কোম্পানির পারফিউম।

ঘুরে দেখা যায়, জমজমাট হয়ে উঠেছে সীতাকুণ্ড পৌর এলাকার শপিং সেন্টার, ন্যাশনাল মার্কেট, সুপার মার্কেট, নাহার প্লাজা, সমবায় বিপণিবিতান, আফরোজা প্লাজা, মহিলা মার্কেট, পাক্কাঘাট জামে মসজিদ মার্কেট, বদিউল আলম নিউমার্কেট, কুমিরা এলাকায় চৌধুরী মার্কেট, ভাটিয়ারী এলাকায় শপিং মার্কেট, মিনা মার্কেট, সাকিব মার্কেট, বাড়বকুণ্ডের গনি মার্কেট। মার্কেটগুলোতে বিক্রি হচ্ছে আকর্ষণীয় ডিজাইনের গ্রামীণ ঐতিহ্যে অতি যত্নে তৈরি করা পাঞ্জাবি, ফতুয়া, শাড়ি, থ্রিপিস, কাটপিস, পেন্ট, শার্ট, বেড কভার ও ছোট ছেলেদের নিত্যনতুন পোশাক।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×