ঈদের আগে সড়ক ও মসজিদ নির্মাণ

খুলনায় বেড়েছে যানজট

ফুটপাত দখলে হকার অনিয়ন্ত্রিত ইজিবাইক

  খুলনা ব্যুরো ০৩ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ঈদের বাকি আর মাত্র কয়েকদিন। ইতিমধ্যে অনেকেই নগরীতে ঈদ উদযাপনে আসতে শুরু করেছেন। সেই জনসংখ্যার চাপের পাশাপাশি বেড়েছে ব্যক্তিমালিকানা যানবাহনের সংখ্যা। নগরীতে আগে থেকেই ব্যাটারিচালিত ইজিবাইকের কারণে যানজট ছিল। নতুন করে নগরীর কয়েকটি রাস্তা সংস্কার এবং নগরীর ময়লাপোতা মোড়ে বহুতল মসজিদ নির্মাণ কাজের কারণে তীব্র যানজট বেড়েছে। এদিকে কেএমপির ট্রাফিক বিভাগ যানজট নিয়ন্ত্রণের চেষ্টা করলেও যততত্র পার্কিং, ট্রাফিক আইন ভঙ্গ এবং ফুটপাত হকারদের দখলের কারণে কোনোভাবেই যানজট নিয়ন্ত্রণ সম্ভব হচ্ছে না।

সরেজমিন দেখা গেছে, নগরীর বয়রা কলেজ মোড় থেকে বৈকালী রোডের একপাশ বন্ধ রেখে চলছে মাটি ও বালু ভরাটের কাজ। এছাড়া পুরাতন মীনা বাজারের পাশের শেরেবাংলা রোডেও রাস্তা আটকে রেখে সংস্কার চলছে। নগরীর ময়লাপোতা মোড়ে বহুতল মসজিদ নির্মাণের কাজ চলমান থাকার কারণে সার্বক্ষণিক যানজট লেগে থাকে। এছাড়া খানজাহান আলী রোড, ফুল মার্কেট, শান্তিধাম মোড়, সাত রাস্তার মোড়, ফেরিঘাট, ময়লাপোতা, ডাকবাংলা মোড়, শিববাড়ি মোড়, পিকচার প্যালেস মোড়, সামছুর রহমান রোডসহ সংলগ্ন অনেক রোড রয়েছে ব্যাটারিচালিত ইজিবাইকের দখলে।

বিশেষ করে ঈদে নিউমার্কেট, শপিং কমপ্লেক্স, পিকচার প্যালেস মোড়, ক্লে রোডসহ বাজার কেন্দ্রিক সড়কগুলোতে যানজট অসহনীয় হয়ে পড়েছে। সেই সঙ্গে সড়ক মেরামত ও মসজিদ উন্নয়ন কাজে পাওয়ার হাউস মোড়, ফেরিঘাট লেন ও ময়লাপোতা মোড়ের একাংশ বন্ধ থাকায় আশপাশের সড়কে যান চলাচলের চাপ বেড়েছে। পাশাপাশি নগরীর ডাকবাংলা মোড়, পিকচার প্যালেস, খুলনা থানার মোড়সহ বিভিন্ন এলাকায় ট্রাফিক বিভাগ যানবাহন চলাচল সীমিত করলেও দুর্ভোগ কমেনি।

ভোগান্তিতে পড়া যাত্রীরা বলেন, শহরের মধ্যে ইজিবাইক চলাচল নিয়ন্ত্রণ করতে না পারার কারণেই যানজট বাড়ছে। পাশাপাশি ঈদকে কেন্দ্র করে নগরীতে ব্যক্তিমালিকানার যানবাহনের সংখ্যাও বেড়েছে। এমনকি বড় বড় শপিংমলগুলোর সামনে হকারদের দখল। অনেক জায়গায় ফুটপাত দখল করেই ব্যবসা করছে হকার। যত্রতত্র গাড়ি পার্কিং ও ট্রাফিক আইন ভাঙ্গার কারণেও যানজট বেড়েছে।

কেসিসি সূত্র জানিয়েছে, ইজিবাইক নিয়ন্ত্রণে লাইসেন্স দেয়ার প্রক্রিয়া চলমান রয়েছে। নগরীতে আর লাইসেন্সবিহীন কোনো ইজিবাইক চলতে দেয়া হবে না। এছাড়া রিকশা থেকে মোটর ও ব্যাটারি অপসারণের সিদ্ধান্ত হয়েছে। খুলনা মেট্রোপলিটন পুলিশের মুখপাত্র ও অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মো. মনিরুজ্জামান মিঠু বলেন, ফুটপাত অবৈধ দখলমুক্ত করা ও সড়কে শৃঙ্খলা ফেরাতে ট্রাফিক বিভাগ কাজ করছে। পাশপাশি যানজট নিরসনে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×