শবেকদর পালিত

  যুগান্তর ডেস্ক ০৩ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় গাম্ভীর্যের মধ্য দিয়ে চট্টগ্রাম ও শেরপুরসহ সারা দেশে পবিত্র লাইলাতুল কদর পালিত হয়েছে। মহান আল্লাহর নৈকট্য লাভ, পাপ মোচন ও আল্লাহর রহমতের আশায় ধমপ্রাণ মুসল্লিরা রাতভর ইবাদত বন্দেগি করেছেন। যুগান্তর ব্যুরো ও প্রতিনিধিরা জানান-

চট্টগ্রাম ব্যুরো : নগরীর বিভিন্ন মসজিদে মাগরিবের নামাজের পর থেকে মুসল্লিরা আসতে থাকেন। এশার নামাজের আগেই অধিকাংশ মসজিদে জায়গা সংকুলান না হওয়ায় আলাদা শামিয়ানা টাঙিয়ে নামাজ আদায় করেছেন অনেক মুসল্লি। জমিয়তুল ফালাহ জাতীয় মসজিদে এশার নামাজের পর ‘শবেকদরের ফজিলত ও তাৎপর্য’ শীর্ষক ওয়াজ মাহফিলের আয়োজন করা হয়। এতে বয়ান করেন জমিয়তুল ফালাহ মসজিদের খতিব আল্লামা আবু তালেব মো. আলাউদ্দিন আল কাদেরী। মাহফিল থেকে দেশ, জাতি ও বৃহত্তর মুসলিম উম্মাহর সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। এছাড়া নগরীর হযরত গরীবুল্লাহ শাহ মাজার জামে মসজিদেও পবিত্র শবেকদর উপলক্ষে ওয়াজ মাহফিল অনুষ্ঠিত হয়। মাহফিলে বয়ান করেন মসজিদের খতিব মাওলানা আনিসুজ্জামান আল কাদেরী। এ ছাড়া নগরীর বিভিন্ন মসজিদে হামদ, নাত, পবিত্র কোরআন তিলাওয়াত, জিকির-আসকার, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। অধিকাংশ সব মসজিদেই তারাবির নামাজে পবিত্র কোরআন খতম সম্পন্ন হওয়ায় বিশেষ মোনাজাত করা হয়। এতে বিভিন্ন শ্রেণীপেশা ও বয়সের ধর্মপ্রাণ মুসল্লিরা অংশ নেন।

শেরপুর : শহরের ঐতিহ্যবাহী মাইসাহেবা জামে মসজিদসহ জেলার সব মসজিদে মসজিদে বিশেষ মোনাজাত পরিচালনা করা হয়। পাপ মোচন, অতীতের কৃতকর্মের জন্য ক্ষমা, অনুতাপ ও মহান আল্লাহ তায়ালার রহমত লাভের আশায় মুসল্লিরা আল্লাহর দরবারে প্রার্থনা করেন। অনেকেই কবরস্থানে গিয়ে স্বজনদের আত্মার মাগফিরাত কামনা করেন। আল্লাহ তায়ালার করুণা লাভের আশায় কেউ আবার গরিব দুখীদের মধ্যে দান খয়রাত করেন। এ রাতে শেরপুরের মসজিদে মসজিদে কোরানখানি, মিলাদ মাহফিল, দোয়া ও আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আগৈলঝাড়া (বরিশাল) : আগৈলঝাড়া উপজেলার ধর্মপ্রাণ মুসল্লিরা আল্লাহর নৈকট্য লাভের আশায় শনিবার রাতে পবিত্র লাইলাতুল-কদর পালন করেছে। এশার নামাজ শেষে তারাবির পর থেকেই উপজেলার ৫টি ইউনিয়নের প্রায় দেড় শতাধিক মসজিদে ধর্মপ্রাণ মুসল্লিরা উপস্থিত হয়ে আল্লাহর এবাদতবন্দিগি করেন।

বরগুনা : পবিত্র শবেকদর উপলক্ষে বরগুনা সদরঘাট মসজিদ, থানা মসজিদ, আলিয়া মাদ্রাসা মসজিদ, চলাভাঙা দরবার শরিফ আবুল হোসেন মসজিদ, ওয়াপদা জামে মসজিদ, সোনাখালী জামে মসজিদসহ বিভিন্ন মসজিদে নামাজ আদায় করেন মুসল্লিরা।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×