অবৈধ দখলে কক্সবাজারের রাস্তা ও ফুটপাত

  কক্সবাজার প্রতিনিধি ০৩ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

পর্যটন শহর কক্সবাজারের অধিকাংশ ফুটপাত ভ্রাম্যমাণ হকার ও অবৈধ পার্কিংয়ের দখলে চলে গেছে। এতে করে একদিকে যেমন সড়ক সংকীর্ণ হয়ে পড়েছে, তেমনি যানবাহন চালক ও পথচারীরা ঝুঁকি নিয়ে চলাচল করছেন। অন্যান্য সময়ের চেয়ে বর্তমানে রমজান মাসে যেন দুর্ভোগের মাত্রা দ্বিগুণ হারে বেড়ে গেছে। শুধু তাই নয়, ফুটপাত ভ্রাম্যমাণ হকার আর অবৈধ পার্কিংয়ের দখলে যাওয়ায় যানজট সৃষ্টির পাশাপাশি ঘটছে ছোট-বড় দুর্ঘটনা। দীর্ঘদিন ধরে এ অবস্থা চলতে থাকলেও সেদিকে খেয়াল নেই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের। অবশ্যই প্রশাসনের পক্ষ থেকে কয়েকবার অবৈধ হকারদের উচ্ছেদ করা হলেও ফের সেই ফুটপাত দখল করে করে দিব্যি ব্যবসা চালিয়ে যাচ্ছে ভ্রাম্যমাণ হকাররা। সরেজমিন গিয়ে দেখা গেছে, শহরের ভোলাবাবুর পেট্রলপাম্প এলাকা, জেলা প্রশাসক কার্যালয়ের নিচে (কেন্দ্রীয় জামে মসজিদ রোড) হাসপাতাল সড়ক, বার্মিজ মার্কেট, এন্ডারসন রোডসহ শহরের গুরুত্বপূর্ণ বিভিন্ন সড়কের ফুটপাত চলে গেছে ভ্রাম্যমাণ হকারদের দখলে। তার মাঝে আবার রয়েছে অবৈধ পার্কিং। বিশেষ করে এসব এলাকার সড়ক ও ফুটপাতে ভ্রাম্যমাণ দোকান, ফেরিওয়ালা, সড়কের ওপর যানবাহনের অবৈধ পার্কিং, নির্মাণ সামগ্রী রাখা, কাঁচাবাজার, ডাস্টবিন, মোড়ে মোড়ে গাড়ির বিশৃঙ্খল জটলা, যাত্রী ওঠা-নামা ইত্যাদি কারণে বাড়ছে জনদুর্ভোগ, যানজট আর দুর্ঘটনার ঝুঁকি। পাশাপাশি শহরের ব্যস্ততম হাসপাতাল সড়কের দু’পাশের ফুটপাত ও রাস্তা দখল করে রেখেছে ফল ও সবজি ব্যবসায়ীরা। এ ছাড়া ডিজিটাল হাসপাতাল থেকে কোর্ট বিল্ডিং পর্যন্ত সড়কের পুরোটাই দখল করেছে হকার, সবজি, ফল ব্যবসায়ী ও বিভিন্ন প্রসাধনীর ব্যবসায়ী। এছাড়া এ সড়কের প্রাইভেট ক্লিনিকগুলোর সামনে কোনো পার্কিংয়ের ব্যবস্থা না থাকায় রোগী ও ওষুধ কোম্পানির লোকদের মোটরসাইকেলসহ নানা ধরনের যানবাহন রাস্তার ওপর রাখায় বাড়ছে যানজট ও নানা দুর্ঘটনা। অভিযোগ উঠেছে এসব ভ্রাম্যমাণ হকারের মাঝে ক্ষমতার প্রভাব দেখিয়ে স্ব স্ব এলাকার কিছু ব্যক্তি দোকানপ্রতি সর্বনিু ২০ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ১০০ টাকা পর্যন্ত আদায় করে থাকে। কক্সবাজার জেলা ট্রাফিক পুলিশের সহকারী পুলিশ সুপার বাবুলচন্দ বণিক বলেন, ফুটপাত দখল করে যেসব ভাসমান হকার ব্যবসা পরিচালনা করে আসছিল সেগুলোকে একাধিকবার উচ্ছেদ করা হয়েছে। উচ্ছেদের পর ফের তারা দোকান বসাচ্ছে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×