কৃষিশুমারিতে অর্থ আদায়

অভিযোগ ধামাচাপা দিতে সাদা কাগজে স্বাক্ষর

  বেতাগী (দক্ষিণ) প্রতিনিধি ১৯ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বরগুনার বেতাগীতে অর্থের বিনিময়ে কৃষিশুমারির তথ্যসংগ্রহকারী নিয়োগ দেয়ার অভিযোগ ১৫ জুন যুগান্তরে সংবাদ প্রকাশের পর তা ধামাচাপা দেয়ার চেষ্টা চলছে। তথ্যসংগ্রহকারীদের কাছ থেকে জোর করে সাদা কাগজে স্বাক্ষর নিচ্ছেন উপজেলা পরিসংখ্যান অফিসের পরিসংখ্যান সহকারী মো. শাহালম তালুকদার।

জানা গেছে, কৃষি (শস্য, মৎস্য ও প্রাণিসম্পদ) শুমারি প্রকল্পের আওতায় উপজেলার ১টি পৌরসভা ও ৭টি ইউনিয়নে ২ জন জোনাল অফিসার ১১ জন সুপারভাইজার ও ১২০ জন তথ্যসংগ্রহকারী নিয়োগ দেয়া হয়েছে। তথ্য সংগ্রহকারীদের কাছ থেকে জনপ্রতি ৩ থেকে ৪ হাজার টাকা করে পাঁচ লক্ষাধিক টাকা আদায় করছেন পরিসংখ্যান সহকারী মো. শাহ আলম তালুকদার। পরিসংখ্যান সহকারী শাহ আলম নিজেকে ভারপ্রাপ্ত পরিসংখ্যান কর্মকর্তা হিসেবে বিভিন্ন সময়ে পরিচয় দিয়ে থাকেন। নিয়োগকৃত তথ্যসংগ্রহকারীদের ৩ দিনের প্রশিক্ষণ দেয়ার নিয়ম থাকলেও ১ দিনের নামমাত্র প্রশিক্ষণের আয়োজন করে। প্রশিক্ষণ ভাতা হিসেবে দৈনিক ১২৫ টাকা করে দেয়ার কথা থাকলেও তথ্যসংগ্রহকারীদের এখন পর্যন্ত কোনো টাকা দেয়া হয়নি। পরিসংখ্যান কর্মকর্তা পরিচয়দানকারী মো. শাহ আলম তালুকদার নিজেও জোনাল অফিসার হিসেবে নিয়োগ নিয়েছেন। এ বিষয়ে পরিসংখ্যান সহকারী মো. শাহআলম তালুকদার অভিযোগের কথা অস্বীকার করে বলেন, তথ্য সংগ্রহকারীদের কাছ থেকে সমর্থন আদায় করার জন্য জোর করে কোনো স্বাক্ষর নেইনি। এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা রাজিব আহসান বলেন, তথ্যসংগ্রহকারীদের কাছ থেকে অর্থ আদায়ের বিষয়ে লিখিত অভিযোগ পেলে তদন্ত করে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। বরগুনা জেলা পরিসংখ্যান কর্মকর্তা নুরুল ইসলাম বলেন, পত্রিকায় সংবাদ প্রকাশের পরে পরিদর্শনকালে তথ্যসংগ্রহকারীরা অনেকেই কোনো আর্থিক লেনদেন হয়নি মর্মে স্বেচ্ছায় স্বাক্ষর দিয়েছেন।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×