যশোরে রোবট ও মনপুরায় ভেকু আবিষ্কার তরুণ বিজ্ঞানীর

  যশোর ব্যুরো ও মনপুরা প্রতিনিধি ২০ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বহুমাত্রিক প্রযুক্তির উদ্ভাবক তরুণ বিজ্ঞানী যশোরের কৃতী সন্তান সেখ নাইম হোসেন মুন এবার হ্যাকার রোবট ‘গ্যারি’ উদ্ভাবন করে চমক সৃষ্টি করেছে। তার নতুন এই উদ্ভাবন অপরাধীকে সহজে চিহ্নিত করার পাশাপাশি মানুষকে সঠিক পথ চেনাতে বড় ধরনের ভূমিকা রাখবে। প্রযুক্তির এই নতুন উদ্ভাবনের সাফল্যের স্বীকৃতি হিসেবে ইতিমধ্যে যশোরে ৪০তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষে আয়োজিত বিজ্ঞান মেলার প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করেছে। যশোর শিক্ষা বোর্ড সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজের এইচএসসি বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সেখ নাইম হোসেন মুন। মেধাবী এই কলেজছাত্রী ছোটবেলা থেকেই প্রযুক্তির উদ্ভাবনে মনোযোগী হয়ে পড়ে। তার প্রথম আবিষ্কার অত্যাধুনিক ‘ড্রন’ সবার নজর কাড়ে। সর্বশেষ জেলা প্রশাসন আয়োজিত ৪০তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষে বিজ্ঞান মেলায় হ্যাকার রোবট ‘গ্যারি’ উদ্ভাবন করে সিনিয়র গ্রুপে প্রথম স্থান অধিকার করে মুন। একই গ্রুপে যশোর মুসলিম এইড ইন্সটিটিউট অব টেকনোলজি (এমএআইটি) শিক্ষার্থী রাসেল আহমেদ ‘ফুড স্টোরেজ বাই সোলার রেফ্রিজারেশন’ আবিষ্কার করে দ্বিতীয় স্থান ও দাউদ পাবলিক স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী আবদুল খালিদ সোয়াদ ‘মডেল হোম’ উদ্ভাবন করে তৃতীয় স্থান অধিকার করেছে। মঙ্গলবার যশোর জিলা স্কুল অডিটোরিয়ামে আয়োজিত সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি জেলা প্রশাসক মো. আবদুল আওয়াল বিজয়ীদের হাতে ক্রেস্ট ও সনদ তুলে দেন।

এদিকে ভোলার মনপুরায় তেলের পরিবর্তে পানি দিয়ে চালানো যাবে মাটি কাটার যন্ত্র (ভেকু মেশিন) আবিষ্কার করল ৭ম শ্রেণীর এক ছাত্র। কয়েক মাস আগে বাড়ির পাশে ভেকু মেশিন (মাটি কাটার যন্ত্র) দিয়ে সরকারি বেড়িবাঁধ নির্মাণ দেখে অনুপ্রাণিত হয়ে তেলের পরিবর্তে কিভাবে পানি দিয়ে মাটি কাটার ভেকু মেশিনটি চালানো যায়। অনেক গবেষণার পর সফলতা পান বলে জানান মনপুরার উত্তর সাকুচিয়া মাধ্যমিক বিদ্যালয়ের ৭ম শ্রেণীর ছাত্র মো. সাকিব আল হাসান। ওই ছাত্র জানান, ভেকু মেশিনটির ডেমো বানাতে ইনজেকশনের সিরিঞ্জ, পানি, কাঠ ও লৌহা ব্যবহার করেছেন। এর আগে তিনি ব্যাটারিচালিত পাম্প মেশিন বানিয়েছেন। লেখাপড়া করে বড় বিজ্ঞানী হতে চায় ৭ম শ্রেণীর ছাত্র সাকিব আল হাসান। বুধবার সাকিব উত্তর সাকুচিয়া মাধ্যমিক বিদ্যালয়ে এসে তার বানানো ভেকু মেশিনটি শিক্ষক ও শিক্ষার্থীদের মাঝে চালিয়ে দেখান।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×