পরিবেশবান্ধব এসি-ফ্রিজ

বিদ্যুৎ সাশ্রয় করবে ৯২ ভাগ

  মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি ২৫ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

৯২ ভাগ বিদ্যুৎ সাশ্রয়ী, গ্যাসবিহীন, পরিবেশবান্ধব এবং সম্পূর্ণ দূষণমুক্ত এসি ও ফ্রিজ আবিষ্কার করেছেন কলেজছাত্র শরীফুল ইসলাম শরীফ। দরিদ্র পরিবারের সন্তান শরীফ দীর্ঘ দিন প্রচেষ্টার পর অবশেষে তার নিজের প্রচেষ্টা সফলভাবে গ্যাসবিহীন ও দূষণমুক্ত এসি এবং ফ্রিজ আবিষ্কার করতে সক্ষম হয়েছেন। তিনি আবিষ্কারের নাম দিয়েছেন শরীফ পিউর কুলিং টেকনোলজি। শনিবার সংবাদ সম্মেলনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে তিনি এই এসি এবং ফ্রিজ আবিষ্কারের কথা ঘোষণা করেছেন। এ সময় শরীফ তার আবিষ্কৃত এসি ও ফ্রিজ উপস্থাপন করেন। সংবাদ সম্মেলনে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো. একাব্বর হোসেন এমপিসহ গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন। জানা গেছে, টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার ৯নং বহুরিয়া ইউনিয়নের চান্দুলিয়া গ্রামে শরীফুল ইসলাম শরীফের বাড়ি। তার বাবার নাম ছোরত আলী মিয়া। শরীফুল ইসলাম করটিয়া সরকারি কলেজের সম্মান (গণিত) শ্রেণী থেকে এ বছর ফাইনাল পরীক্ষা দিয়েছেন। শরীফ জানান, তিনি দীর্ঘ দিন ধরে পৃথিবীর সব চেয়ে সাশ্রয়ী এবং সম্পূর্ণ পরিবেশবান্ধব (সিএফসি গ্যাসবিহীন) এসি ও ফ্রিজ আবিষ্কারের জন্য চেষ্টা করে আসছিলেন। দরিদ্র বাবা-মায়ের সংসারে একদিকে পড়াশোনা অপরদিকে এসি ও ফ্রিজ আবিষ্কার। ৯ সদস্যের পরিবারে কোনো দিন খেয়ে আবার কোনো দিন না খেয়েই তিনি চালিয়েছেন গবেষণা। অর্থনৈতিক সংকটের মধ্যেও তিনি তার সফলতা পেয়েছেন। তিনি জানান, বর্তমান বাজারে পরিবেশের জন্য ভয়াবহ ক্ষতিকর সিএফসি গ্যাস ব্যবহার করে এয়ারকন্ডিশনার (এসি) এবং রেফ্রিজারেটর (ফ্রিজ) ও বিভিন্ন কুলিং মেশিন তৈরি করা হয়। এই সিএফসি গ্যাস বায়ুমণ্ডলের ওজন স্তরকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করছে। এতে মানুষের ক্যান্সারসহ রোগ প্রতিরোধ ক্ষমতা হ্রাস, শ্বাসনালীর প্রদাহ, ব্রংকাইটিস, ফুসফুসের বিভিন্ন রোগ ও চোখের অসময়ে ছানি পড়ার মতো রোগ হচ্ছে। শরীফ পিউর কুলিং টেকনোলজিতে এই সিএফসি গ্যাস একটুও ব্যবহার করার প্রয়োজন নেই। তাই জলবায়ুর পরিবর্তন রোধে এ আবিষ্কার ২৪ ভাগ কার্যকর ভূমিকা রাখবে। বর্তমানে এক টন এসিতে ১৫০০-২০০০ ওয়াট বিদ্যুৎ লাগে।

যেখানে শরীফ পিউর কুলিং টেকনোলজির এসিতে লাগবে মাত্র ১৫০ ওয়াট বিদ্যুৎ। অর্থাৎ বিদ্যুৎ সাশ্রয় হবে ৯২ ভাগ। এক টন সাইজের একটি এসির দাম পড়বে ১৭-১৮ হাজার টাকা এবং ছোট, মাধ্যম ও বড় আকারের একটি ফ্রিজের দাম পড়বে ৯-১৫ হাজার টাকা। শনিবার মির্জাপুর প্রেস ক্লাব মিলনায়তনে সংবাদ সম্মেলনে লিখিতভাবে শরীফ পিউর কুলিং টেকনোলজির স্বত্বাধিকারী শরীফ তুলে ধরেন এসব তথ্য। শরীফুল ইসলাম শরীফ আরও বলেন, টেকনোলজি তৈরি করতে গিয়ে আমার পরিবার সর্বস্বান্ত হয়ে গেছে। অর্থনৈতিক সংকটের কারণে অনেক কাজ করতে পারছি না। পড়াশোনা করতেও সমস্যার সৃষ্টি হচ্ছে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×