সিরাজগঞ্জে ব্রিজের মুখ বন্ধ করে মাছ চাষের প্রতিবাদ

  সিরাজগঞ্জ প্রতিনিধি ২৫ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সিরাজগঞ্জের তাড়াশে তিনটি ব্রিজের মুখ লোহার নেট দিয়ে বন্ধ করে মাছ চাষের উদ্যোগ নেয়ায় শিক্ষা স্বাস্থ্য উন্নয়ন কার্যক্রম (শিসউক) নামে একটি বেসরকারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে বিক্ষোভ করেছেন স্থানীয়রা। সোমবার সকালে উপজেলার নওগাঁ ইউনিয়নের দেবীপুর আঞ্চলিক সড়কের একটি ব্রিজের সামনে দাঁড়িয়ে তারা এ বিক্ষোভ করেন। এ ব্যাপারে বৃহস্পতিবার ইউএনও ইফফাত জাহান বরাবর একটি লিখিত অভিযোগও করেছেন তারা।

বিক্ষোভে অংশগ্রহণকারী ইউসুফ আলী, মাসুদ রানা ও গোলবার হোসেন জানান, নওগাঁ ইউনিয়নের দেবীপুর মৌজার দেবিপুর ব্রিজ ও নলুয়াকান্দি ব্রিজের মুখ ইতিমধ্যে লোহার নেট দিয়ে বন্ধ করা হয়েছে। হাটিকুমরুল-বনপাড়া মহাসড়কের ৬নং ব্রিজের নিচেও ইউক্যালিপটাস গাছের ছোট-ছোট কাঠের গুল পুঁতে নেটিং করার পাঁয়তারা করছে প্রতিষ্ঠানটি। এ তিনটি ব্রিজের মুখ লোহার নেট দিয়ে বন্ধ করে মাছ চাষ করা হলে বর্ষা মৌসুমে বন্যার পানি নিষ্কাশনে বাধার সৃষ্টি হবে। ফলে দেবীপুর মৌজাসহ আশপাশের কৃষকদের প্রায় ৬ হাজার বিঘা জমির রবিশস্য আবাদ অনিশ্চিত হয়ে পড়বে। শুধু তাই নয়, স্থানীয় ৫ শতাধিক জেলে পরিবার বর্ষাকালে চলনবিলের দেবীপুর মৌজা এলাকায় মাছ ধরে জীবিকা নির্বাহ করে থাকেন। এ প্রকল্প বাস্তবায়ন হলে জেলে পরিবারগুলোর জন্য বর্ষা মৌসুমে তিনবেলা খেয়ে-পড়ে বেঁচে থাকা কষ্টসাধ্য হয়ে পড়বে।

শিসউক কর্মসূচি পরিচালক জিল্লুর রহমান বলেন, নেটিং পদ্ধতিতে মাছ চাষ করার ফলে পানি প্রবাহে কোনো রকমের বাধার সৃষ্টি হবে না। এছাড়া বেশিরভাগ জমি মালিকদের মতামতের ভিত্তিতেই প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। ইউএনও সাইফুল ইসলাম জানান, ব্রিজের মুখ বন্ধ করে নেটিং পদ্ধতিতে মাছ চাষ করা হলে বন্যার পানি নিষ্কাশন বাধাগ্রস্ত হবে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×