খানসামায় ফেরত গেল এডিপির বরাদ্দ টাকা

উপজেলা পরিষদ চেয়ারম্যানের সঙ্গে ইউপি চেয়ারম্যানদের বিরোধ

  দিনাজপুর প্রতিনিধি ৩০ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

এডিপি

খানসামায় উপজেলা পরিষদ চেয়ারম্যানের সঙ্গে ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানদের বিরোধের জেরে সরকারি কোষাগারে ফেরত গেল বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) প্রকল্পের বরাদ্দকৃত ৯ লাখ ৩৫ হাজার টাকা।

আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী হিসেবে আবু হাতেম উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হওয়ার পর উপজেলার ছয়টি ইউনিয়নের চেয়ারম্যান ও স্থানীয় এমপির প্রতিনিধি মাসিক সভায় অনুপস্থিত থাকায় উন্নয়ন প্রকল্প নেয়া সম্ভব হয়নি। আর এ কারণেই ফেরত গেল এডিপির বরাদ্দকৃত এ অর্থ।

খানসামা উপজেলা পরিষদ সূত্রে জানা যায়, চলতি ২০১৮-১৯ অর্থবছরে খানসামা উপজেলায় এডিপি প্রকল্পের জন্য বরাদ্দ হয় ৯৪ লাখ ৬৮ হাজার টাকা। ১৮ মার্চ উপজেলা পরিষদ নির্বাচনের আগেই বরাদ্দকৃত এ অর্থের সিংহভাগ টাকার প্রকল্প গ্রহণ করা হয়। সব মিলিয়ে অবশিষ্ট থাকে ৯ লাখ ৩৫ হাজার টাকা। ১৮ মার্চ অনুষ্ঠিত খানসামা উপজেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী সফিউল আযম চৌধুরী লায়ন ভোটে হেরে যান দলের বিদ্রোহী প্রার্থী আবু হাতেমের কাছে। নতুন উপজেলা পরিষদ চেয়ারম্যান হিসেবে আবু হাতেম শপথ নেন ২১ এপ্রিল। আবু হাতেম খানসামা উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হওয়ার পর ২০ মে মাসিক সভা ও বরণ অনুষ্ঠান, ১৩ জুন মাসিক সভা এবং ২৪ জুন জরুরি সভায় ছয়টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানরা ও স্থানীয় এমপির প্রতিনিধি সফিউল আযম চৌধুরী লায়ন অনুপস্থিত ছিলেন। ফলে ২০১৮-১৯ অর্থবছরের এডিপি প্রকল্পের অবশিষ্ট ৯ লাখ ৩৫ হাজার টাকা উন্নয়ন বরাদ্দের বিষয়ে কোনো সিদ্ধান্ত না হওয়ায় জুন মাসে অর্থবছর শেষ, তাই সরকারি কোষাগারে টাকাগুলো ফেরত যায়।

এ বিষয়ে কয়েকজন ইউপি চেয়ারম্যানের সঙ্গে কথা হলে তারা জানান, পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনে আমরা সবাই নৌকা মার্কার প্রার্থীর পক্ষে কাজ করি। কিন্তু নির্বাচন চলাকালীন স্বতন্ত্র প্রার্থী বর্তমান উপজেলা চেয়ারম্যান আমাদের সম্পর্কে কটূক্তি করে বক্তব্য দেন।

তাই এ ব্যাপারে উনি (আবু হাতেম) দুঃখ প্রকাশ করে বিবৃতি না দেয়া পর্যন্ত আমরা তার সভাপতিত্বে কোনো মাসিক সভা কিংবা সমন্বয় সভায় অংশগ্রহণ করব না। খানসামা উপজেলা নির্বাহী কর্মকর্তা আহমেদ মাহবুব-উল-ইসলাম জানান, উপজেলা পরিষদের প্রথম সভায় ইউপি চেয়ারম্যানরা অনুপস্থিত থাকলে তাদের সঙ্গে এ বিষয়ে কথা হয় এবং তাদের সভায় উপস্থিত করার জন্য আলোচনা চলছে।

আর উন্নয়ন বরাদ্দের টাকা ফেরতের কারণ মন্ত্রণালয়কে চিঠির মাধ্যমে জানানো হয়েছে। খানসামা উপজেলা চেয়ারম্যান আবু হাতেম জানান, কারও দ্বারা প্ররোচিত হয়ে হয়তো বা চেয়ারম্যানরা মিটিংয়ে অনুপস্থিত ছিলেন। যার কারণে উন্নয়ন বরাদ্দের টাকা ফেরত গেল, যা সত্যিই দুঃখজনক। তবে এলাকার উন্নয়নের স্বার্থে আগামী সভায় ইউপি চেয়ারম্যানরা উপস্থিত থাকবে বলে আশা করি। তিনি ইউপি চেয়ারম্যানদের অভিযোগ নাকচ করে বলেন, তারা সবাই আমার জুনিয়র, তাদের সম্পর্কে বাজে মন্তব্য করার প্রশ্নই ওঠে না।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×