চাকরিতে কোটা সংস্কার দাবি

বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে মানববন্ধন সমাবেশ

  যুগান্তর ডেস্ক ২৬ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

কোটা সংস্কার দাবিতে দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কার করে ৫৬ ভাগ থেকে ১০ ভাগ আনাসহ ৫ দফা দাবিতে রোববার মানববন্ধন করেন শিক্ষার্থীরা। দাবিগুলো হল- কোটায় যোগ্যপ্রার্থী না পেলে শূন্য পদগুলোতে মেধায় নিয়োগ দেয়া, চাকরির পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার বাতিল, কোটায় বিশেষ নিয়োগ পরীক্ষা বাতিল এবং চাকরির ক্ষেত্রে সবার জন্য অভিন্ন বয়সসীমা নির্ধারণ করা। যুগান্তর ব্যুরো ও প্রতিনিধিরা জানান-

যশোর ব্যুরো : কোটা সংস্কারের দাবিতে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ যশোর শাখার উদ্যোগে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। রোববার সরকারি এমএম কলেজের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে বক্তারা বলেন, কোটা ব্যবস্থার কারণে শিক্ষিত তরুণদের কর্মসংস্থান কঠিন হয়ে যাচ্ছে। কোটা সংস্কারের দাবিতে প্রধানমন্ত্রীর কাছে পাঁচ দফা দাবি করেছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। মানববন্ধনে উপস্থিত ছিলেন যশোর জেলা শাখার আহ্বায়ক আয়ুব হোসেন, যুগ্মআহ্বায়ক মনোয়ার হোসেনসহ প্রমুখ।

খুলনা ব্যুরো : সাধারণ শিক্ষার্থীরা ৫ দফা দাবি বাস্তবায়নের লক্ষ্যে খুলনা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মানববন্ধন করে। ক্যাম্পাসের হাদী চত্বরে সকাল সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। প্রায় দুই হাজার শিক্ষার্থী এ মানববন্ধনে অংশ নেয়।

সাধারণ শিক্ষার্থীরা বক্তব্যে বলেন, ‘আমরা আমাদের ৫ দফা দাবির জন্য এখানে এসেছি। কোটার কারণে অনেক মেধাবী শিক্ষার্থী তাদের যোগ্যতা অনুযায়ী চাকরি পাচ্ছে না।

বরিশাল ব্যুরো : ৫ দফা দাবিতে বরিশাল বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন করেছে সাধারণ শিক্ষার্থীরা। রোববার সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে বরিশাল বিশ্ববিদ্যালয় চত্বরে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ৩য় বর্ষের ছাত্র শফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন ব্যবস্থাপনা বিভাগের চতুর্থ বর্ষের ছাত্র সৈয়দ রিজভী, একই বিভাগের ফেরদৌস হোসেন, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ৪র্থ বর্ষের ছাত্র আল আমিন এবং অর্থনীতি বিভাগের ৪র্থ বর্ষের ছাত্র জহিরুল ইসলামসহ প্রমুখ।

রাবি : রোববার বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে কর্মসূচিতে প্রায় ১৫০০ শিক্ষার্থী অংশ নেন। দাবি আদায় না হওয়া পর্যন্ত ধারাবাহিক কর্মসূচি অব্যাহত রাখার ঘোষণা দেয়া হয়। এর আগে ১৯ ফেব্রুয়ারি একই দাবিতে মানববন্ধন করে তারা। ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থী মাসুদ মোন্নাফ ও মনোবিজ্ঞান বিভাগের সুচিতা রায়ের সঞ্চালনায় কর্মসূচিতে বক্তৃতা করেন ইংরেজি বিভাগের গোলাম মোর্শেদ, দর্শন বিভাগের মামুনুর রশিদ, সামিয়া রহমান, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের মোমিন, ইতিহাস বিভাগের ইন্দ ও অণুপ্রাণবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ও মুক্তিযোদ্ধা সন্তান খাদিজা ইসলাম প্রমুখ। মানববন্ধন শেষে শিক্ষার্থীরা ক্যাম্পাসে মৌন মিছিল বের করেন।

ইবি : বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক সংলগ্ন মৃত্যুঞ্জয়ী মুজিবের পাদদেশে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। সাধারণ ছাত্রছাত্রী অধিকার সংরক্ষণ পরিষদের ব্যানারে পাঁচ দফা দাবিতে এ মানববন্ধনে অংশ নেয় বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা। শিক্ষার্থীরা মানববন্ধনে বিভিন্ন স্লোগান সম্বলিত বিভিন্ন ব্যানার, ফেস্টুন, প্লাকার্ড হাতে নিয়ে মানববন্ধনে অংশ নেন। মানববন্ধনে লিখিত বক্তব্য পাঠ করেন বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের শিক্ষার্থী কৌশিক রাহাত। বক্তব্য রাখেন রাকিবুল ইসলাম, শাহেদুজ্জামান প্রমুখ।

বেরোবি : বাংলা বিভাগের শিক্ষার্থী ওয়াদুদ সাদমানের সভাপতিত্বে এবং আফরিন আক্তারের সঞ্চালনায় মানববন্ধনে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা বক্তব্য রাখেন। মানববন্ধনে বক্তারা বলেন, বঙ্গবন্ধুর বাংলায় বৈষ্যমের কোনো ঠাঁই নেই। তাহলে কেন এই কোটা ব্যবস্থার মাধ্যমে বেকারদের ওপর খড়গ চালানো হচ্ছে? একটা দেশে কোটা থাকতে পারে, তাই বলে ৫৬ শতাংশ কোটা রাখা কোনো যুক্তিযুক্ত বিষয় নয়।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.