চাকরিতে কোটা সংস্কার দাবি

বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে মানববন্ধন সমাবেশ

  যুগান্তর ডেস্ক ২৬ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

কোটা সংস্কার দাবিতে দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কার করে ৫৬ থেকে ১০ ভাগ আনাসহ ৫ দফা দাবিতে রোববার মানববন্ধন করেন শিক্ষার্থীরা। দাবিগুলো হল- কোটায় যোগ্যপ্রার্থী না পেলে শূন্য পদগুলোতে মেধায় নিয়োগ দেয়া, চাকরির পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার বাতিল, কোটায় বিশেষ নিয়োগ পরীক্ষা বাতিল এবং চাকরির ক্ষেত্রে সবার জন্য অভিন্ন বয়সসীমা নির্ধারণ করা। যুগান্তর ব্যুরো ও প্রতিনিধিরা জানান-

কিশোরগঞ্জ ব্যুরো : কিশোরগঞ্জের সরকারি গুরুদয়াল সরকারি কলেজ গেটের সামনে মানববন্ধনে সরকারি গুরুদয়াল কলেজ, সরকারি মহিলা কলেজ, ওয়ালিনেওয়াজ খান কলেজসহ বিভিন্ন কলেজ বিশ্ববিদ্যালয়ের শতাধিক সাবেক ও বর্তমান ছাত্র-ছাত্রীরা উপস্থিত ছিলেন। মানববন্ধনে বক্তারা অবিলম্বে তাদের দাবি পূরণের জোর দাবি জানান নতুবা নতুন কর্মসূচি আসবে বলে হুশিয়ার করেন।

ত্রিশাল (ময়মনসিংহ) : সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থী অংশ নেন। এ সময় শিক্ষার্থীরা কোটা ব্যবস্থা সংস্কার করে শতকরা ৫৬ ভাগ থেকে কমিয়ে ১০ ভাগে নিয়ে আসার দাবি জানান।

টাঙ্গাইল : মাওলানা ভাসানী ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে মানববন্ধনে উপস্থিত ছিলেন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগের রাসেল কবির, বি.জি.ই বিভাগের মিজান ও সৈকত চন্দ দে, এফ.টি.এন.এস বিভাগের আরিফ, সি.পি.এস বিভাগের হাসানুল বাশার মিরন, ই.এস.আর.এম বিভাগের আপন, রসায়ন বিভাগের মোখলেছুর রহমান মুহিত, মো. সাকিবুল ইসলাম ও মনির হোসেনসহ বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা।

সিলেট ব্যুরো : শাবি শিক্ষার্থী সরদার মনসুর আহমদ ও এমসি বিশ্ববিদ্যালয় কলেজের শিক্ষার্থী নাজমুস সাকিবের যৌথ পরিচালনায় সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন শাবি শিক্ষার্থী নাদিয়া কেয়া, মদনমোহন কলেজের শিক্ষার্থী জহির হোসেন, শাবি শিক্ষার্থী আজহারুল ইসলাম, কবিতা আক্তার, এমসি বিশ্ববিদ্যালয় কলেজের শিক্ষার্থী পাশা শাহীনূর আলম, আবদুর রহিম (রাহি), ফয়েজ আহমদ, রাজিব কৈরী, মৃদুল তালুকদার, তাহসান খান, আলী হোসেন, সিলেট সরকারি কলেজের আর এস শাওন, শাবি শিক্ষার্থী নুরুল আলম রাব্বী প্রমুখ।

বাকৃবি : বিশ্ববিদ্যালয়ের ৪ শতাধিক শিক্ষার্থী মানববন্ধনে অংশ নেয়। মানববন্ধনে দেখা যায় ‘আমি একজন মুক্তিযোদ্ধার গর্বিত সন্তান বলছি, আমিও কোটা সংস্কারের দাবি জানাচ্ছি’ এরকম লেখা প্ল্যাকার্ড হাতে কোটা সংস্কারের দাবিতে মানববন্ধন করছেন একজন মুক্তিযোদ্ধার সন্তান ও শিক্ষার্থী।

মানববন্ধনে আশরাফুল আলম, আজিহাত হিয়া, সুমাইয়া সাদিয়া, নাজমুস সাদাত, বরকতুল্লাহ, পবিত্র রায়, আল আমিন তান, এমআই রানা, মেহেদী হাসান রাতুল, শাদিক ইসলাম, আমিনুর রহমান অমিত প্রমুখ বক্তব্য দেন। মানববন্ধনে সঞ্চালনা করেছেন কামরুল হাসান কামু।

জাবি : মানববন্ধনে অংশ নেয়া লোক-প্রশাসন বিভাগের স্নাতকোত্তরের শিক্ষার্থী ও মুক্তিযোদ্ধার সন্তান সালেক মুহিত বলেন, ‘মুক্তিযোদ্ধার সন্তান হিসেবে আমি লজ্জিত। যখন দেখি মুক্তিযোদ্ধার সন্তানেরা সুবিধা বা কোটার দাবিতে আন্দোলন করে, তখন লজ্জিত হওয়া ছাড়া আর কোনো উপায় থাকে না।

রোববার সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের রাস্তায় কোটা পদ্ধতির সংস্কারসহ পাঁচ দফা দাবিতে ১ কিলোমিটার ব্যাপ্তি মানববন্ধনে প্রায় এক হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করে। মানববন্ধনে আরও বক্তব্য রাখেন মাইক্রোবায়োলজি বিভাগের শাজাহান সাজু, প্রতœতত্ত্ব বিভাগের মদিনা আক্তার মনা, অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের তারিকুল ইসলাম জয় প্রমুখ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter