বরিশাল ও মানিকগঞ্জে আশুরা উপলক্ষে তাজিয়া মিছিল

  বরিশাল ব্যুরো ও মানিকগঞ্জ প্রতিনিধি ১২ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বরিশালে ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পালিত হয়েছে পবিত্র আশুরা। দিনটিকে ঘিরে সকাল থেকে শহরের বিভিন্ন এলাকায় কোরআন খতম ও মোনাজাত অনুষ্ঠিত হয়েছে। এছাড়া মুসলিম ধর্মাবলম্বী শিয়া ও সুন্নি সম্প্রদায়ের উদ্যোগে মঙ্গলবার শোক র‌্যালি, তাজিয়া মিছিল এবং বাদ জোহর মসজিদে মসজিদে খিচুড়ি বিতরণ করা হয়। এর আগে কারবালার প্রান্তরে হৃদয়বিদারক ঘটনাকে কেন্দ্র করে পবিত্র আশুরা উপলক্ষে বেলা ১১টার দিকে বরিশাল নগরীর নতুনবাজার এলাকায় তাজিয়া মিছিল বের হয়। পাকপাঞ্জাতন পরিষদের উদ্যোগে বের হওয়া তাজিয়া মিছিল নতুনবাজার এলাকা থেকে শুরু হয়ে বিভিন্ন এলাকা প্রদক্ষিণ করে। এছাড়া বিকাল ৪টায় নাজিরেরপুল থেকে সুন্নি সম্প্রদায়ের উদ্যোগে তাজিয়া মিছিল অনুষ্ঠিত হয়। এছাড়াও সকালে ওই এলাকার রিফিউজি কলোনিতে (কালেদাবাদ কলোনি) লাঠিখেলা অনুষ্ঠিত হয়।

এদিকে দিনটি উপলক্ষে মানিকগঞ্জ জেলা সদরের গড়পাড়া ইমামবাড়াতে সকাল থেকে হাজারও মানুষের ঢল নামে। ইমামবাড়ার আঙিনায় মেলারও আয়োজন করা হয়।

মাগরিবের নামাজের পর সরকারি দেবেন্দ্র কলেজ মাঠে আলোচনা সভার আয়োজন করা হয়। এ সময় পীর মোখলেছুর রহমান কারবালার প্রান্তরে স্মৃতিবিজড়িত ঘটনা নিয়ে আলোচনা করেন। এছাড়া কারবালার শহীদদের স্মরণে জেলা পরিষদের চেয়ারম্যান গোলাম মহীউদ্দিন, মানিকগঞ্জ পৌর মেয়র গাজী কামরুল হুদা এবং গড়পাড়া ইউপি চেয়ারম্যান আফসার উদ্দিন সরকার বক্তব্য দেন। ইমামবাড়া সূত্রে জানা গেছে, গত সোমবার সন্ধ্যা থেকেই দেশের বিভিন্ন এলাকা থেকে গড়পাড়া ইমামবাড়াতে কাসেদের দল আসতে শুরু করে। সারা রাত সেখানে জারি, সারি ও মার্সিয়া চলে। অনুষ্ঠিত হয় দোয়া মাহফিলও। বিকাল ৪টার দিকে ইমামবাড়া থেকে পীর শাহ মোখলেছুর রহমানের নেতৃত্বে বিশাল শোক মিছিল বের করা হয়। এ শোক মিছিল দেখতে গড়পাড়া ইমামবাড়া থেকে সরকারি দেবেন্দ্র কলেজ পর্যন্ত সড়কের দুই পাশে হাজারও মানুষ ভিড় জমায়।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×