নবীগঞ্জে প্রভাব খাটিয়ে টিলা কাটছেন প্রবাসী

হুমকিতে জীববৈচিত্র্য

  নবীগঞ্জ প্রতিনিধি ২৭ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

নবীগঞ্জের দিনারপুর অঞ্চলে এক লন্ডন প্রবাসী ক্ষমতার প্রভাব খাটিয়ে ফের শুরু করেছেন সরকারি জায়গার টিলা কাটা ও গাছ কর্তন। এতে এলাকার পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছে। যে কারণে হুমকির মুখে পড়েছে পাহাড়ি অঞ্চলের মানুষ। যে কোনো সময় পাহাড় ধসে ঘটতে পারে ভয়াবহ প্রাণনাশের ঘটনা। এমন আশঙ্কার কথা নাম প্রকাশের শর্তে জানিয়েছেন দিনারপুর পরগনার নলসুজা গ্রামের অনেক লোকজন।

সরেজমিন গিয়ে জানা যায়, উপজেলার দেবপাড়া ইউনিয়নের নলসুজা গ্রামে নিহার রঞ্জন ধর নামে জনৈক ব্যক্তি স্বাধীনতার যুদ্ধের সময় ৬.৮০ একর ভূমি রেখে ভারতে চলে যান। স্বাধীনতার পর এই জায়গার মালিক দেশে না থাকায় সরকারি খাস ভূমি হিসেবে গণ্য করা হয়। পরে সদরঘাট গ্রামের মৃত শমসের উল্লার ছেলে আবদুল কাদির সরকার বাহাদুরের কাছ থেকে লিজ গ্রহণ করেন। আবদুল কাদিরের মৃত্যুর পর সম্প্রতি তার ছেলে লন্ডন প্রবাসী আসাদ মেম্বার দেশে আসেন। তার ক্ষমতার প্রভাব খাটিয়ে অবৈধভাবে ওই জায়গায় অবস্থিত দুটি টিলার কয়েকশ’ গাছ কাটতে শুরু করেন। নবীগঞ্জের ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী কমিশনার (ভূমি) মো. আতাউল গণি ওসমানী এ ব্যাপারে দ্রুত ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন। অপরদিকে লন্ডন প্রবাসী আসাদ মেম্বারের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান তার নিজের জমি থেকে মাটি ও গাছ কাটছেন কোনো সরকারি জায়গাতে নয়।

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter