চট্টগ্রামে নির্মিত হচ্ছে সর্বাধুনিক কসাইখানা

ঘণ্টায় জবাই ১০০ পশু

  চট্টগ্রাম ব্যুরো ১৫ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

এশিয়ার সবচেয়ে বড় এবং সর্বাধুনিক কসাইখানা নির্মিত হবে চট্টগ্রামে। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) জায়গায় ৮৮ কোটি টাকা ব্যয়ে এ কসাইখানা নির্মাণ করবে প্রাণিসম্পদ অধিদফতর। শিগগিরই এ বিষয়ে চসিক ও প্রাণিসম্পদ অধিদফতরের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে। ওইদিনই নগরীর পুরাতন চান্দগাঁও থানা এলাকায় ৮৮ শতক জায়গা প্রাণিসম্পদ অধিদফতরের কাছে হস্তান্তর করা হবে। শনিবার চসিক কার্যালয়ে মেয়র আ জ ম নাছির উদ্দীনের সঙ্গে প্রকল্প পরিচালক এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কাজী ওয়াছি উদ্দিন প্রকল্পটি নিয়ে মতবিনিময় করেন। মতবিনিময় শেষে চসিকের পক্ষ থেকে এসব তথ্য জানানো হয়। এ কসাইখানা এশিয়ার সবচেয়ে বড় ও আধুনিক সুযোগ সুবিধা সংবলিত হবে বলে দাবি করেছে চসিক। চসিক সূত্র জানায়, মন্ত্রণালয়ের লাইভস্টক অ্যান্ড ডেইরি ডেভেলপমেন্ট প্রজেক্টের (এলডিডিপি) আওতায় এ প্রকল্প বাস্তবায়ন হচ্ছে। প্রাণিসম্পদ অধিদফতর এ প্রকল্পের আওতায় দেশের তিনটি স্থানে আধুনিক কসাইখানা নির্মাণ করবে। এতে মোট ব্যয় হবে ৪ হাজার ২০০ কোটি টাকা। বিশ্বব্যাংক এ অর্থ জোগান দেবে। তবে চট্টগ্রামের কসাইখানার জন্য খরচ হবে ৮৮ কোটি টাকা। এ কসাইখানায় ১ ঘণ্টায় একসঙ্গে ১০০ পশু জবাই করা সম্ভব হবে। অপেক্ষায় রাখা যাবে ৩০০ পশু। ম্যানুয়েল পদ্ধতিতে অর্থাৎ হালালভাবে পশু জবাই, প্রয়োজনে জবাইকৃত পশুর মাংস ফ্র্রিজিং করার সুব্যবস্থা, পশুর রক্তকে পোলট্রি ফিডে রূপান্তর করা এবং অন্যান্য বর্জ্য শতভাগ রিসাইক্লিং ও ইটিপি করা হবে। মতবিনিময় সভায় সিটি মেয়র বলেন, ‘চট্টগ্রামে একাধিক কসাইখানা আছে। তবে মানসম্মত কোনো কসাইখানা নেই। অথচ আইনে স্বাস্থ্যকর কসাইখানায় পশু জবাইয়ের বাধ্যবাধকতা আছে। তারপরও নগরে নির্ধারিত চসিকের কসাইখানায় পশু জবাই না করে যত্রতত্র পশু জবাই করা হয়। পশু জবাইয়ে শৃঙ্খলা আনা ও পরিবেশ রক্ষায় প্রধানমন্ত্রীর নির্দেশনায় চট্টগ্রামে প্রাণিসম্পদ মন্ত্রণালয় এ কসাইখানা নির্মাণের পরিকল্পনা গ্রহণ করেছে।’ এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা সামসুদ্দোহা, সিটি মেয়রের একান্ত সচিব আবুল হাসেম, প্রকল্প পরিচালক পার্থ প্রদীপ সরকার, বিভাগীয় উপ-পরিচালক ডা. ফরহাদ আলী, ড. গোলাম রব্বানী, ডা. মো. রেয়াজুল হক প্রমুখ।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×