নাইক্ষ্যংছড়িতে উপবন পর্যটন কেন্দ্র বেহাল

অব্যবস্থাপনা এবং বখাটেদের উৎপাতে মুখ ফিরিয়ে নিচ্ছেন পর্যটকরা

  বান্দরবান প্রতিনিধি ২৭ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি বান্দরবানের অন্যতম দর্শনীয় স্থান নাইক্ষ্যংছড়ি উপবন পর্যটন লেক। তবে নানা অব্যবস্থাপনা এবং বখাটের উৎপাতে সবুজে ঘেরা মনোরম পর্যটন স্পটটি থেকে বিমুখ হচ্ছেন ভ্রমণপিপাসুরা। প্রাকৃতিক লেকের উপরে তৈরি আকর্ষণীয় ঝুলন্ত সেতু এবং মনোমুগ্ধকর প্রাকৃতিক সৌন্দর্যে ছড়ানো দর্শনীয় স্থানটি বর্তমানে ঝুঁকিপূর্ণ আর বিপজ্জনক হয়ে উঠেছে দীর্ঘদিনের সংস্কারের অভাবে- দাবি দর্শনার্থীদের।

প্রশাসন ও স্থানীয়রা জানা, জেলার নাইক্ষ্যংছড়ি উপজেলা সদরে প্রায় ছয় একর পাহাড়ি এলাকাজুড়ে ১৯৯১ সালে উপবন পর্যটন লেক পর্যটন কেন্দ্রটি গড়ে তোলে প্রশাসন। স্পটের সৌন্দর্যবর্ধনে গড়ে তোলা হয় ঝুলন্ত সেতু, পর্যবেক্ষণ টাওয়ার, দৃষ্টিনন্দন সিঁড়ি, গোলঘর, টয়লেটসহ বিভিন্ন অবকাঠামো। কিন্তু রক্ষণাবেক্ষণে নানা অব্যবস্থাপনা এবং দীর্ঘদিন ধরে সংস্কার না হওয়ায় দর্শনীয় স্থানটির স্থাপনাগুলো ভেঙে নষ্ট হয়ে এখন ঝুঁকিপূর্ণ এবং বিপদজ্জনক হয়ে উঠেছে। লেকের উপর নির্মিত ঝুলন্ত সেতুর কাঠগুলো ভেঙে খুলে পড়ছে লেকের পানিতে। কাদা আর ময়লা আবর্জনায় মৃত্যুপুরীতে পরিণত হয়েছে উপজেলার একমাত্র বিনোদন কেন্দ্রটি। দর্শনীয় এ স্পটে প্রবেশে পর্যটকদের কাছ থেকে নেয়া হচ্ছে ২০ টাকা। কিন্তু দর্শনার্থীদের সুবিধার্থে পর্যটন স্পটে নেই কোনো রেস্টুরেন্ট, সাময়িক বিশ্রামের ব্যবস্থা এবং পর্যাপ্ত টয়লেট সুবিধাও। স্পটের নিরাপত্তায় নেই কোনো নিরাপত্তাকর্মীও- অভিযোগ পর্যটকদের।

ঢাকা থেকে বেড়াতে আসা পর্যটক সোহেল আরমান, মোস্তাফিজ নয়ন, নীলয় চৌধুরী বলেন, উপবন লেক পর্যটন স্পটটি অনেক সুন্দর। চারদিকে সবুজের হাতছানি এবং পাখির কিচিরমিচির কলরব ভালো লাগছে। কিন্তু পর্যটন স্পটের সৌন্দর্যবর্ধন, রক্ষণাবেক্ষণ এবং পর্যটকদের নিরাপত্তায় কোনো ধরনের ব্যবস্থান নেই এখানে। স্থানীয় বখাটেরা বেড়াতে আসা পর্যটকদের সঙ্গে দুর্ব্যবহার এবং জিনিসপত্র ছিনিয়ে নিয়ে যাচ্ছে। অব্যবস্থাপনা এবং নিরাপত্তা ব্যবস্থা না থাকায় স্পটটি ভ্রমণকারীদের জন্য বিপজ্জনক আর ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে।

স্থানীয় বাসিন্দা বিজয় তঞ্চঙ্গ্যা, আমিনুল ইসলাম বলেন, উপবন পর্যটন লেক স্পটে ভ্রমণকারীদের সঙ্গে দুর্ব্যবহার এবং জিনিসপত্র ছিনিয়ে নেয়ার ঘটনা অহরহ ঘটছে। বখাটে এবং নেশাগ্রস্তদের উৎপাতে উপবন পর্যটন স্পটবিমুখ হয়ে পড়ছে স্থানীয়রাও। দীর্ঘদিন ধরে স্পটের সংস্কার এবং সৌন্দর্যবর্ধনে কোনো উন্নয়ন কাজ করা হচ্ছে না। অব্যবস্থাপনা এবং রক্ষণাবেক্ষণের অভাবে সম্ভাবনাময় পর্যটন স্পটটি থেকে মুখ ফিরিয়ে নিচ্ছেন ভ্রমণপিপাসুরা।

এ ব্যাপারে জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক বলেন, পর্যটন শিল্পের ব্যাপক সম্ভাবনা রয়েছে নাইক্ষ্যংছড়িতেও। পর্যটন শিল্পের উন্নয়নে উপবন পর্যটন স্পটের সংস্কার, সৌন্দর্যবর্ধন, অবকাঠামোগত নানা উন্নয়ন কাজ করা হবে। পর্যটকদের নিরাপত্তায় প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

 

আরও পড়ুন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.