শায়েস্তাগঞ্জে দখলের কবলে সুতাং নদী

  শায়েস্তাগঞ্জ প্রতিনিধি ২৮ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

দখলের কবলে পড়েছে শায়েস্তাগঞ্জ উপজেলার সুতাং নদী। এছাড়া অবৈধভাবে পাড়সহ নদী দখল করে স্থাপনা গড়ে তোলা কারণে প্রতিনিয়ত সংকুচিত হচ্ছে একসময়ের খরসে াতা এই নদী। এ অবস্থায় সমান্য বৃষ্টিতে নদীর আশপাশের বিস্মৃত এলাকা পানিতে নিমজ্জিত হয়ে ভয়াবহ জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে। ফলে চরম ভোগান্তিতে পড়ছে জনসাধারণ। ড্রেজিং না করার কারণেও ক্রমশ নাব্যতা হ্রাস পাচ্ছে। পাশাপাশি নদী ভরাট হয়ে যাওয়ার সুযোগকে কাজে লাগিয়ে এক শ্রেণীর ভূমিদস্যু নদীর জায়গাজুড়ে গড়ে তুলছে নানা স্থাপনা। পরিবেশবিদদের আশঙ্কা, দখল প্রতিরোধে এখনই ব্যবস্থা না নিলে বিলীন হয়ে যাওয়া নদীগুলোর মতো এই সুতাং নদীরও করুণ পরিণতি হবে। উপজেলার নূরপুর ইউনিয়নে অবস্থিত সুতাং নদীর তীরের ভূমির অধিকাংশ স্থান অবৈধ দখলদারদের কবলে চলে গেছে। এছাড়া পলি মাটি পড়ে নদী ভরাট হচ্ছে। সরেজমিন দেখা যায়, সুতাং বাজার সংলগ্ন সুতাং নদীর তীরের ভূমির অধিকাংশ দখল হয়ে গেছে। এতে পরিবেশ ধ্বংসের পাশাপাশি কমে যাচ্ছে মৎস্যসম্পদ। ব্যাহত হচ্ছে নৌ-চলাচল। স্থানীয় ইউপি চেয়ারম্যান মুখলিছ মিয়া বলেন, আমরা চাই সুতাং নদী দখলমুক্ত হোক। নদীর পাশে গড়ে ওঠা অবৈধ স্থাপনা উচ্ছেদ হোক।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.