শতাধিক জেলের জেল-জরিমানা

নিষেধাজ্ঞা অমান্য করে মা ইলিশ শিকার : জাল জব্দ

  যুগান্তর ডেস্ক ১৫ অক্টোবর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

মা ইলিশ শিকারে জেলের জেল-জরিমানা দেয়া হয়েছে। রোব ও সোমবার উপজেলা বিভাগ এসব অভিযান পরিচালনা করে। এ সময় বিপুল পরিমাণ ইলিশ ও কারেন্ট জাল জব্দ করা হয়। যুগান্তর ব্যুরো ও প্রতিনিধিরা জানান-

শিবচর (মাদারীপুর) : শিবচরে গত ২৪ ঘণ্টায় ৩৯ জেলেকে আটক করে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় বিপুল পরিমাণ অবৈধ জাল জব্দ করে আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়। ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, অভিযানকালে জেলে নৌকা থেকে প্রায় ৫০ হাজার মিটার অবৈধ জাল ও প্রায় ৩ মণ ইলিশ মাছ জব্দ করা হয়। এ সময় ভ্রাম্যমাণ আদালত আটক জেলেদের বিভিন্ন মেয়াদে কারাদণ্ড প্রদান করেন।

মানিকগঞ্জ : শিবালয়ে পদ্মা ও যমুনা নদী থেকে মাছ শিকারের দায়ে ১৫ জনকে আটক করা হয়েছে। এ সময় ১০ হাজার মিটার কারেন্ট জাল এবং প্রায় ৩ মণ ইলিশ জব্দ করা হয়। ১ বছর কারাদণ্ডপ্রাপ্তরা হলেন- সালাম মোল্লা, মামুন মুন্সি, তোরাব আলী, আশরাফ শেখ, চাঁন মিয়া, হাজাজ, তৈয়ব আলী, আক্কাস শেখ, বকুল শেখ পান্নু ফকির, বাদল মিয়া, সাইফুল, ছানোয়ার, মহিব মণ্ডল, আবু সালাম মোল্লা।

বালিয়াকান্দি (রাজবাড়ী) : বালিয়াকান্দি উপজেলার বারুগ্রাম আবাসন বিলে ১০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করে পুড়িয়েছে ভ্রাম্যমাণ আদালত।

বরিশাল ব্যুরো : বরিশালের কীর্তনখোলা, কালবদর, আড়িয়াল খাঁ ও মেঘনা নদী থেকে ৫০ হাজার মিটার জাল এবং ৩০ কেজি ইলিশসহ ২১ জেলেকে আটক করা হয়েছে। বরিশালের মৎস্য কর্মকর্তারা জানান, রোববার রাত থেকে সোমবার সকাল পর্যন্ত পৃথক অভিযান চালিয়ে ২১ জনকে আটক করা হয়।

গোয়ালন্দ (রাজবাড়ী) : ইলিশ শিকারের দায়ে ১৬ জেলেকে ১৫ দিন করে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় এক লাখ মিটার কারেন্ট জাল ও ৫০ কেজি ইলিশ জব্দ করা হয়। দণ্ডপ্রাপ্তরা হল- জিন্নাহ খান, আবু বক্কর সরদার, নেয়ামত শেখ, আবু বক্কর মোল্লা, জসিম কাজী, ফজলু সরদার, দুলাল ফকির, শাহদত মন্ডল, নুর আলী শেখ, খবির মোল্লা, মজিবর ভক্ত, বাবু মোল্লা, রব্বেল ভক্ত, লালন মণ্ডল, আ. মালেক মোল্লা ও আরিফ মোল্লা।

হোমনা (কুমিল্লা) : হোমনায় ইলিশ মাছ বিক্রির দায়ে ৭ জনকে জরিমানা করা হয়েছে। পরে আদালতে প্রত্যেককে ৫ হাজার টাকা জরিমানা অনাদায়ে ১ বছর বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন। পরে এ সময় ৯৩ কেজি ইলিশ মাছ জব্দ করা হয়। আটককৃত ব্যক্তিরা হলেন- মো. রুবেল, আ. মালেক, আতাউর রহমান, মনির হোসেন, মোস্তফা, আবু কালাম ও আক্তার হোসেন।

দুমকি (পটুয়াখালী) : দুমকিতে ইলিশ শিকার করায় ৩ জনকে আটক করা হয়েছে। এ সময় ৩ হাজার মিটার জাল ও মা ইলিশ জব্দ করা হয়। পরে মোবাইল কোর্টের মাধ্যমে তাদের ৫ হাজার টাকা জরিমানা করা হয়।

ভেদরগঞ্জ : ভেদরগঞ্জ উপজেলায় ৬ জেলেকে ১ বছর করে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। দণ্ডিতরা হলেন- চাঁদপুর জেলার যমুনা বোর্ড টিলাবাড়ি এলাকার বাসিন্দা রাসেল, একই এলাকার মনির হোসেন মোল্যা ও নাজমুল মোল্যা (২২), আবদুর রহমান মোল্যা, দক্ষিণ তারাবুনিয়া ইউনিয়নের মালকান্দি গ্রামের মনির শেখ ও আনিছ শেখ।

চৌহালী (সিরাজগঞ্জ) : চৌহালীরতে যমুনা নদী থেকে আটক ১১ জেলেকে ভ্রাম্যমাণ আদালতে কারাদণ্ড প্রদান করা হয়েছে। চৌহালী উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট দেওয়ান মওদুদ আহমেদের আদালতে আটজনকে ১৯ দিন ও তিনজনকে ১৮ দিনের সাজা প্রদান করা হয়। আটক নুরুল ইসলাম, শফি উদ্দিন ও লুৎফর রহমানকে ১৮ দিনের কারাদণ্ড দেয়া হয়। এছাড়া যুবরাজ, রবিউল ইসলাম, আকছেদ আলী, লুৎফর রহমান, ইউসুফ আলী, আবদুস ছালাম, লুৎফর রহমান, বাচ্চু মিয়াকে ১৯ দিনের সাজা প্রদান করা হয়। এ সময় জব্দ ২৩ হাজার মিটার কারেন্ট জাল পুড়িয়ে ফেলা হয় ও ২৫ কেজি ইলিশ এতিমখানায় বিতরণ করা হয়।

মনপুরা (ভোলা) : মনপুরার মেঘনায় ৪ জেলেকে আটক করেছে ভ্রাম্যমাণ আদালতের একটি টিম।

আটককৃত জেলেরা হলেন, বেলায়েত, ছাদেক, মো. নাহিদ ও মো. মামুন। উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট বশির আহমেদ জানান, প্রত্যেক জেলেকে ১ বছর করে বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×