ধামরাইয়ে ৫ ইটভাটায় ৬৫ লাখ টাকা জরিমানা

  ধামরাই (ঢাকা) প্রতিনিধি ০৯ ডিসেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ঢাকার ধামরাইয়ে পরিবেশ দূষণ ও টপ সয়েল ব্যবহারসহ নানা অনিয়মের অভিযোগে পাঁচ ইটভাটায় অভিযান চালিয়ে গুঁড়িয়ে দেয়া হয়েছে। ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে এসব ইটভাটা গুঁড়িয়ে দিয়েছে। সেই সঙ্গে ৫ ইটভাটা মালিককে ৬৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, রোববার সকাল হতে সন্ধ্যা পর্যন্ত পরিবেশ অধিদফতরের এ ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে ধামরাইয়ের ডাউটিয়া এলাকার সান, ইউএসএ, হালিমা, ডাউটিয়া ও আজিজ অ্যান্ড ব্রিকসসহ পাঁচটি ইটভাটায় অভিযান পরিচালনা করে। ধামরাই থানার ইটভাটা মালিক সমিতির সভাপতি ও প্রভাবশালী আওয়ামী লীগ নেতা মোহাম্মদ নজরুল ইসলাম দাবি জানান, তাদের সংগঠনের সঙ্গে জড়িত এ এলাকায় ১৮৮টি ইটভাটা ছাড়পত্র নিয়ে উৎপাদনে রয়েছে। সংশ্লিষ্ট দফতরে যথারীতি আবেদনও করেছে। তারপরও তাদের জরিমানা করা হয়েছে।

ভ্রাম্যমাণ আদালতের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট জানান, সাধারণত বাসা বাড়ি, শিক্ষাপ্রতিষ্ঠান ও হাসপাতালের দেড় কিলোমিটারের মধ্যে কোনো ইটভাটা থাকার কথা নয়। কিন্তু ডাউটিয়া এলাকার পাঁচটি ইটভাটাই এই আইন অমান্য করে উৎপাদন করে আসছে। এছাড়া কৃষি জমির টপ সয়েল ব্যবহার ও মারাত্মকভাবে পরিবেশ দূষণ করছে এসব ইটভাটাগুলো। এ অভিযোগের ভিত্তিতে সকাল থেকে শুরু হয়ে সন্ধ্যা পর্যন্ত অভিযানে পাঁচটি ইটভাটাকে ১৩ লাখ টাকা করে মোট ৬০ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

 
×