বরগুনা-৩ সংসদীয় আসন পুনর্বহাল দাবি

  আমতলী প্রতিনিধি ১৯ মার্চ ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সাবেক বরগুনা-৩ (আমতলী-তালতলী) আসনটি পুনর্বহালের দাবিতে সোচ্চার দুই উপজেলার চার লক্ষাধিক মানুষ। বঙ্গোপসাগর ও পায়রা নদীবেষ্টিত এ সংসদীয় আসনটি বিলুপ্তি হওয়ায় চরম দুর্ভোগে পড়েছেন জনগণ। অভিভাবকহীন, উন্নয়নবঞ্চিত ও যোগাযোগ বিচ্ছিন্ন এ সংসদীয় আসনটি পুনর্বহালের দাবি প্রান্তিক জনমানুষের।

জানা গেছে, ব্রিটিশ শাসনামল থেকে বরগুনা-৩ সংসদীয় আসনটি একটি স্বতন্ত্র আসন ছিল। স্বাধীনতার পর থেকে ২০০১ সাল পর্যন্ত বরগুনা জেলায় সংসদীয় আসন ছিল তিনটি। এর মধ্যে আমতলী-তালতলী উপজেলা নিয়ে ১১২ বরগুনা-৩ আসন। ২০০১ সালের নবম জাতীয় সংসদ নির্বাচনে তৎকালীন সংসদ সদস্য মো. মজিবুর রহমান তালুকদারের আকস্মিক মৃত্যুতে এ আসন (আমতলী-তালতলী) থেকে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা নির্বাচন করে জয়লাভ করেছিলেন। ২০০৮ সালে তত্ত্বাবধায়ক সরকার সীমানা নির্ধারণ অধ্যাদেশ গঠন ১৯৭৬-এর ৬-এর (২) ধারার প্রশাসনিক কাঠামো, আয়তন, বাস্তবিক অবস্থা ও জনসংখ্যা বিবেচনা না করে শুধু জনসংখ্যার ভিত্তিতে আসনটি (আমতলী-তালতলী) বিলুপ্তি করে। পরে বরগুনা জেলা সদরের সঙ্গে সংযুক্ত করে দেয়। এ সংসদীয় আসনটি পুনর্বহালের দাবিতে মুক্তিযোদ্ধা, রাজনৈতিক, সুশীল সমাজ, শিক্ষক, কৃষক, জেলে, রাখাইনসহ সব শ্রেণী-পেশার মানুষ ঐক্যবদ্ধ। তারা আসনটি পুনর্বহালের জোর দাবি জানান। আমতলী রিপোর্টার্স ইউনিটির সভাপতি হারুন অর রশিদ বলেন, আসনটি পুনর্বহালের দাবি জানিয়ে নির্বাচন কমিশনে আবেদন করেছি। আমতলী আওয়ামী লীগ সাংগঠনিক সম্পাদক রেজাউল করিম শাহজাদা আঁকন বলেন, আসনটি পুনর্বহালের দাবি জানাই। তালতলী বিএনপির সাংগঠনিক সম্পাদক জসিম উদ্দিন সিকদার বলেন, মানুষের দুর্ভোগ লাগবে আসনটি পুনর্বহাল করা প্রয়োজন। আমতলী আওয়ামী লীগ সভাপতি ও উপজেলা চেয়ারম্যান জিএম দেলওয়ার হোসেন বলেন, সংসদীয় আসন পুনর্বহালের জন্য নির্বাচন কমিশনে আবেদন করেছি। সংসদীয় আসনটি পুনর্বহালের দাবি জানাই। ২০০২ সালে উপনির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আওয়ামী লীগ নেতা গোলাম সরোয়ার ফোরকান বলেন, অতিদ্রুত এ আসনটি পুনর্বহালের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করছি। প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক মহাপরিচালক ড. মাহমুদুর রহমান (নিরু) বলেন, জনগণের সুবিধার্থে এ আসনটি পুনর্বহাল করা একান্ত প্রয়োজন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter