মধ্যপাড়া পাথরখনিতে বেতনের দাবিতে অবরোধ শ্রমিকদের

  দিনাজপুর প্রতিনিধি ২৭ মার্চ ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

মধ্যপাড়া পাথরখনির ঠিকাদারের কাছ খেকে বকেয়া বেতন আদায়ের দাবিতে ১৫ ঘণ্টা পাথরখনি অবরোধ করে রাখেন খনি শ্রমিকরা। দু’মাসের বকেয়া বেতন না দিয়েই খনির কার্যক্রম বন্ধের নোটিশ দেয় ঠিকাদারি প্রতিষ্ঠান জার্মানিয়া টেস্ট কনসোর্টিয়াম (জিটিসি)। এতে বিক্ষুব্ধ হয়ে অবরোধ কর্মসূচি শুরু করেন শ্রমিকরা। বুধবার রাত ৯টা থেকে বৃহস্পতিবার দুপুর ১২টা পর্যন্ত খনির প্রধান গেটে অবস্থান নিয়ে তারা এই অবরোধ কর্মসূচি পালন করেন। পরে খনি কর্তৃপক্ষ ৭ এপ্রিলের মধ্যে ঠিকাদারি প্রতিষ্ঠান জিটিসির সঙ্গে আলোচনা করে বকেয়াসহ চলতি মাসের বেতন পরিশোধ করার প্রতিশ্রুতি দিলে দুপুর ১২টার দিকে শ্রমিকরা অবরোধ প্রত্যাহার করে নেন। জানা যায়, মধ্যপাড়া পাথরখনির ঠিকাদারি প্রতিষ্ঠান জার্মানিয়া ট্রেস্ট কনসোর্টিয়ামের অধীন প্রায় ১১শ’ বাংলাদেশি শ্রমিক খনির ভূগর্ভস্থ ও উপরিভাগে কাজ করেন। এসব শ্রমিকের ফেব্রুয়ারি মাসের বেতন পরিশোধ করেনি জিটিসি। তাছাড়া চলতি মার্চ মাসের বেতন বকেয়া রেখেই বুধবার রাত ৯টায় খনির উৎপাদনসহ সব বিভাগের কাজ বন্ধ ঘোষণা করে নোটিশ ঝুলিয়ে দেয়। এতে বিপাকে পড়েন খনি শ্রমিকরা। এ ব্যাপারে জানতে চাইলে মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কামরুজ্জামান বলেন, জিটিসির কাছে শ্রমিকদের পাওনা রয়েছে ফেব্রুয়ারি মাসের বেতন। এ ছাড়া চলতি মাসের বেতনও পাবেন তারা। তিনি আরও বলেন, আমরা কথা বলেছি। ৭ এপ্রিলের মধ্যে তাদের পাওনা পরিশোধ করার জন্য বলা হয়েছে।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত