ঠাকুরগাঁওয়ে সরকারি শিশু পরিবার

অপুষ্টিতে ভুগছে বালকরা

  ঠাকুরগাঁও প্রতিনিধি ০৪ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

চরম অব্যবস্থাপনা, অবহেলা ও অযতেœ বেড়ে উঠছে ঠাকুরগাঁও সবদলহাট ফজিলাতুন নেছা সরকারি শিশু পরিবারের শিশুরা। মানসম্মত খাবারের অভাব ও অস্বাস্থ্যকর পরিবেশের কারণে অনেক শিশু শারীরিকভাবে দুর্বল হয়ে পড়েছে। ভর্তি হয়ে অনেকে বাড়ি পালাচ্ছে।

১শ’ আসনবিশিষ্ট এ শিশু পরিবারের সদস্য সজিব আলী। সে ৭ম শ্রেণীতে পড়ে। তার অভিযোগ, বিশেষ দিন ছাড়া একদিনও মানসম্মত খাবার দেয়া হয় না। রাতে করলা বা মিষ্টি কুমড়া খেতে খেতে অরুচি ধরেছে। মোটা চালের ভাত। মুখেও দেয়া যায় না। সজিব জানায়, তার মাথা ঘোরে। চলাফেরা করতে কষ্ট হয়। চতুর্থ শ্রেণীর ছাত্র মাহমুদুল ইসলামের একই অভিযোগ। সে দুঃখ করে বলে, এতিমদের দেখার কে আছে। এ অভিযোগ সবার। ৯ম শ্রেণীর ছাত্র জাহেরুল ইসলাম থাকে নয় নম্বর কক্ষে। তার অভিযোগ, সুইপার, আয়া ও ঝাড়ুদারের কাজ তাদের করতে হয়। শৌচগার-গোসলখানা ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে। বৃষ্টির দিন থাকার কক্ষের ছাদ চুয়ে পানি পড়ে। স্যাঁতস্যাঁতে পরিবেশে তাদের থাকতে হচ্ছে। চিকিৎসারও সুব্যবস্থা নেই। এ ছাড়া কলম-পেন্সিল ও কাজসহ শিক্ষার উপকরণের অভাব। একটি কলম দিয়ে মাস ঠেকাতে হচ্ছে। বৃত্তিমূলক শিক্ষা ও কম্পিউটার শিক্ষার কোনো সুযোগ নেই। ভবিষ্যৎ নিয়ে দুশ্চিন্তায় পড়েছে এসব শিশু। দশম শ্রেণীর ছাত্র তাহমিল হোসেন জানায়, নানা সমস্যার কারণে শিশুরা প্রতিষ্ঠান ছেড়ে চলে যাচেআছ। ১শ’ থেকে কমে দাঁড়িয়েছে ৬৫ জন। জানা গেছে, এ শিশু পরিবারের শিশুরা একসময় খেলাধুলাসহ বিভিন্ন প্রতিযোগিতায় কৃতিত্ব রাখত। কিন্তু সেই কৃতিত্ব এখন ধরে রাখতে পারছে না অনুশীলন ও প্রয়োজনীয় উপকরণের অভাবে। সন্ধ্যার পর বিদ্যুৎ বিভ্রাটের কারণে এটি ভূতের নগরে পরিণত হয়। রাতে মোমবাতির আলো হয়ে ওঠে শিশুদের ভরসা। এতে লেখাপড়ার বিঘœ ঘটে বলে জানায় নিবাসীরা।

নব্বইদশকে ঠাকুরগাঁও সদর উপজেলার বালিয়া ইউনিয়নের সবদলহাট নামক স্থানে অনাথ বালক শিশুদের আশ্রয় ও লেখাপড়ার জন্য এ প্রতিষ্ঠানটি গড়ে ওঠে। এ বিষয়ে প্রতিষ্ঠানের তত্ত্বাবধায়ক ওয়ালিউর রহমান বলেন, একজন শিশুর জন্য প্রতি মাসে সরকার বরাদ্দ দেয় মাত্র ২ হাজার ৬০০ টাকা। এ টাকা দিয়ে এরচেয়ে কী ভালো করা যায়।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.