টানা বর্ষণ

হাজীগঞ্জে বোরো ধান কাটা ও মাড়াই নিয়ে বিপাকে কৃষক

  হাজীগঞ্জ (চাঁদপুর) প্রতিনিধি ০৫ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

গত কয়েকদিনের প্রবল বর্ষণ ও ঝড়ো হাওয়ার কারণে হাজীগঞ্জ উপজেলার সর্বত্র কৃষক ফসলি জমি ও মাড়াই ধান নিয়ে বিপাকে পড়েছেন। জানা যায়, গত এক সপ্তাহ ধরে টানা বর্ষণের ফলে হাজীগঞ্জের সর্বত্র লোকজন জমিতে কাজ করতে পারছেন না। ঝড়ো হাওয়ায় জমির পাকা বোরো ধান জমিতে লুটিয়ে পড়ায় পানিতে তলিয়ে যাচ্ছে। আর মাড়াই করা ধান স্তূপ করে রাখায় চারা গজাচ্ছে। আবহাওয়া অনুকূল না থাকায় এবং ইতিমধ্যে বজ পাত ও ঝড়ে হাজীগঞ্জে একজনসহ সারা দেশে প্রায় ২৫ জনের মৃত্যু ঘটেছে। তাই কৃষকরা জমিতে কাজ করতে সাহস পাচ্ছেন না। এলাকায় ধান কেনার কোনো বেপারি নেই। দুর্যোগপূর্ণ আবহাওয়ায় কৃষকরা সমস্যায় পড়েছেন। হাজীগঞ্জ মোহাম্মদপুর গ্রামের কৃষক তৈয়ব আলী জানান, এবার বাম্পার ফলন হলেও আবহাওয়া অনুকূল না থাকায় ক্ষেত থেকে বোরো ধান ঘরে তোলা সম্ভব হচ্ছে না। আবার যেসব ক্ষেতের বোরো ধান কাটা হয়েছে তা মাড়াই করা যাচ্ছে না। দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে অনেক ক্ষেতের পাকা ধান নষ্ট হচ্ছে। এখন ক্ষেতের যে অবস্থা তাতে জমির ধান কাটতে অধিক শ্রমিকের প্রয়োজন পড়বে। এছাড়া ধান নষ্ট হওয়ার কারণে ধানের উৎপাদনও কমে যাবে। উপজেলা সহকারী কৃষি কর্মকর্তা নয়ন মনি সূত্রধর বলেন, গত কয়েকদিনের প্রবল বর্ষণে বোরো চাষীরা তাদের মাঠের আধাপাকা ধান কাটতে বাধ্য হচ্ছেন।

pran
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
bestelectronics

mans-world

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter