রাজশাহীতে বাড়ছে দেশি মাছের চাষ

  রাজশাহী ব্যুরো ০৫ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

রাজশাহীতে এক দশক থেকে মাছ চাষে ঘটেছে বিপ্লব। বেড়েছে পুকুর খনন। ফলে বেড়েছে পুকুরের সংখ্যা এবং উচ্চ উৎপাদনশীল মাছের চাষ। আর এসব মাছের ভিড়ে হারিয়ে যেতে বসেছে দেশি মাছ। কিন্তু পরিস্থিতি পাল্টেছে। ইদানীং দেশি মাছ চাষের দিকেও ঝুঁকেছেন চাষীরা। উচ্চ উৎপাদনশীল মাছের পাশাপাশি মিশ্র পদ্ধতিতে একই পুকুর বা খালে চাষ হচ্ছে দেশি মাছ। চাষীরা বলছেন, বাজারে গত কয়েক বছর থেকে দেশি মাছের দাম বেশি। আর এ কারণে রাজশাহী অঞ্চলে বাড়ছে দেশি মাছের চাষ।

রাজশাহীর মোহনপুরের জাহানাবাদ গ্রামের মাছ চাষী ফারুক আলী বলেন, বিদেশি মাছের ভিড়ে অনেক দেশি মাছ ইতিমধ্যে হারিয়ে গেছে। অনেক প্রজাতি আবার বিলুপ্ত হওয়ার পথে। আর বাজারে সরবরাহ কমে যাওয়া কারণে দেশি মাছের দাম দীর্ঘদিন ধরেই চড়া। সে কারণে তাদের এলাকায় আবারও বাণিজ্যিকভাবে দেশীয় মাছের প্রসার ঘটতে শুরু করেছে। গোদাগাড়ীর আলোকছত্র গ্রামের বাসিন্দারা সরকারি একটি খাল ইজারা নিয়েছেন। আগে তারা খালটিতে উচ্চ উৎপাদনশীল মাছ চাষ করতেন। তবে গত বছরের বন্যায় তাদের মাছ ভেসে যায়। বন্যার পর তারা আবার মাছ চাষ শুরু করেন। তবে এবার আর বিদেশি নয়, নানা প্রজাতির দেশি মাছ চাষ করেছেন তারা। সম্প্রতি গ্রামের লোকজন এ মাছগুলো ধরেন। বিক্রি করে দেখেন, দেশি মাছেই লাভ বেশি।

অনুসন্ধানে জানা গেছে, রাজশাহীসহ পুরো বরেন্দ্র অঞ্চলের জলাশয়গুলোতে রুই-কাতলার পাশাপাশি দেশি মাগুর ও শিং মাছের চাষাবাদ বাড়ছে। কোথাও কোথাও রুই-কাতলার পাশাপাশি মিশ্রভাবেও দেশি মাছ চাষ করা হচ্ছে। এতে পোনা খরচ বাদে অন্য কোনো খরচ না থাকায় আগ্রহী হয়ে উঠেছেন মৎস্য চাষীরা। এভাবে মাছ চাষে ভালো লাভ হচ্ছে বলেই জানিয়েছেন চাষীরা। জেলা মৎস্য অফিসের তথ্য অনুযায়ী, জেলায় সরকারি জলাশয় রয়েছে চার হাজার ৯১৫টি। বাণিজ্যিক খামার রয়েছে ছয় হাজার। জেলায় মোট ৪৪ হাজার ৫২৩ হেক্টর জলাশয়ে মাছ চাষ হয়ে থাকে। বছরে মাছের উৎপাদন ৬৬ হাজার ৮২২ টন। উৎপাদিত মাছ জেলার চাহিদা মিটিয়ে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বাজারজাত করা হচ্ছে। দেশি মাছের উৎপাদন আরও বাড়াতে মৎস্য বিভাগ কাজ করে যাচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter