মাত্রাতিরিক্ত কীটনাশক ব্যবহারে ঠাকুরগাঁওয়ে আমে পচন

  ঠাকুরগাঁও প্রতিনিধি ০৫ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বালাই’নাশকের পার্শ্বপ্রতিক্রিয়ায় ঠাকুরগাঁও সদর উপজেলার পূর্ববেগুনবাড়ি খেকিডাঙ্গী গ্রামের একটি বাগানের আমে পচন ধরেছে। সবুজ আম বিবর্ণ হয়ে ফেটে ঝরে পড়ছে।

এতে ৩০ লাখ টাকার বেশি ক্ষতি হয়েছে তিন আম চাষীর।

ক্ষতিগ্রস্ত আম চাষী আজাহারুল ইসলাম রাজা ও আরিফ হোসেন আপেল জানান, ২৫ একর জমিতে গড়ে উঠা বাগানে বান্দিগৌরী, সূর্যপুরী, হিমসাগর, মিশ্রভোগসহ বিভিন্ন জাতের ১৬০টি আম গাছ আছে। প্রতিটি গাছে প্রচুর ফল আসে। কয়েকদিন আগে আমে অজ্ঞাত রোগ দেখা দিলে স্থানীয় কীটনাশক ডিলার মেসার্স এসএম ট্রের্ডাসের মালিক মমতাজুল ইসলামের পরামর্শে বক্সার, সুগারক্রপ, অর্পণ, মিনডিও, ক্লোরাসিনসহ বেশকিছু বালাইনাশক প্রয়োগ করা হয়। ফলে আমে পচন ধরে ঝরতে শুরু করে।

উপ-সহকারী কৃষি কর্মকর্তা উজ্জ্বল হোসেন বলেন, মাত্রাতিরিক্ত কীটনাশক স্প্রে করার কারণে আমের খোসায় পচন ধরেছে। উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের কাছে না এসে কীটনাশক বিক্রেতাদের পরামর্শের কারণে এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

ঠাকুরগাঁও সদর উপজেলা কর্মকর্তা আনিছুর রহমান এ পরিস্থিতি থেকে উত্তোরণে আমের বাগানে পানি স্প্রে করার পরামর্শ দেয়া হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter