কিশোরগঞ্জের হাওর অঞ্চলে বজ্রপাত থেকে রক্ষা পেতে মাইকিং

  কিশোরগঞ্জ ব্যুরো ০৫ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

দেশের উত্তর-পূর্বাঞ্চলে অবস্থিত বৃহত্তর হাওরাঞ্চলের ‘গেটওয়ে’ হিসেবে পরিচিত কিশোরগঞ্জ জেলায় গত ৫ বছরে বজ পাতে ৪২ জন নিহত এবং ১৫০ জন আহত হয়েছে। বর্ষা মৌসুমের ঝড়ের সময় তাই এ এলাকাবাসী বজ্রপাতের ভয়ঙ্কর রূপ নিয়ে শঙ্কিত থাকেন। উত্তরোত্তর বজ্রপাতে হতাহতের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় এর হাত থেকে রক্ষায় ব্যাপক গণসচেতনতা গড়ে তুলতে সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের পাশাপাশি এগিয়ে এসেছে বিভিন্ন বেসরকারি (এনজিও) প্রতিষ্ঠান। তাদের উদ্যোগে কিশোরগঞ্জের হাওর উপজেলাগুলোতে চলছে সতর্কতামূলক মাইকিং, লিফলেট বিতরণ এবং উঠান বৈঠক। গ্রামে গ্রামে লাগনো হচ্ছে বজ পাত প্রতিরোধসহায়ক তালগাছ। তবে এ সংক্রান্ত গবেষণা কাজে নিয়োজিত বেসরকারি প্রতিষ্ঠান এইএসএল (পরিবেশ প্রকৌশল প্রতিষ্ঠান) মনে করে, মোবাইল টাওয়ারে ম্যাক্সিমাম রেডিয়েশনই বজ পাত বৃদ্ধির একমাত্র কারণ।

এ ব্যাপারে যোগাযোগ করা হলে কিশোরগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) তরফদার আক্তার জামিল জানান, উপজেলা প্রশাসন থেকে প্রাপ্ত তথ্যানুযায়ী গত পাঁচ বছরে জেলার ১৩টি উপজেলায় বজ পাতে ৪২ জন নিহত হয়েছে। তিনি আরও জানান, প্রধানমন্ত্রীর নির্দেশনায় বজ পাত প্রতিরোধ কর্মসূচির আওতায় এ জেলায় ইতিমধ্যে ১৬ হাজার ১৫০টি তালগাছের চারা লাগানো হয়েছে।

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.