সুজানগরে স্কুলছাত্রীর বাল্যবিয়ে

নতুন ঠিকানায় আত্মপ্রত্যয়ী রিয়া

  পাবনা প্রতিনিধি ০৬ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সুজানগরের এতিম ও মেধাবী স্কুলছাত্রী রিয়া নতুন জীবন পেয়েছে। জোরপূর্বক বাল্য ও অসম বিয়ের কারণে সে আত্মহত্যার পথ বেছে নিয়েছিল। কিন্তু বান্ধবী, জনপ্রতিনিধি এবং স্থানীয় উপজেলা নির্বাহী অফিসারের হস্তক্ষেপে সব সামলে নিয়ে সে এখন আত্মপ্রত্যয়ী রিয়া। রিয়ার লেখাপড়াসহ ভবিষ্যৎ জীবনের সব দায়-দায়িত্ব নিয়েছেন পৌর মেয়র আবদুল ওহাব। রিয়া সুজানগর উপজেলার চিনাখড়া উচ্চ বিদ্যালয় অ্যান্ড কলেজের অষ্টম শ্রেণীর ছাত্রী। পঞ্চম শ্রেণীতে ট্যালেন্টপুলে বৃত্তিও পেয়েছিল। রিয়া জানায়, তার দাদার বাড়ি সিরাজগঞ্জের শাহজাদপুরে। ৪ বছর বয়সে মারা যায় তার বাবা রেজাউল করিম। এরপর নানার বাড়ি পাবনার সাঁথিয়া উপজেলার বেথুরিয়া গ্রামে আশ্রয় নেয় রিয়া ও তার মা মরিয়ম খাতুন। কিছুদিন পর মায়ের বিয়ে হয় খালাইভড়া গ্রামের মাবুদ আলী নামক এক ব্যক্তির সঙ্গে। এরপর নানার বাড়িতে থাকে রিয়া। সম্প্রতি রিয়ার সৎবাবা ও মা নানার বাড়ি গিয়ে বেড়ানোর কথা বলে রিয়াকে নিয়ে যায় এবং জোরপূর্বক সুজানগরে শারীরভিটা গ্রামের ৪২ বছর বয়সী নাছির হোসেন নামের এক বিবাহিত ব্যক্তির সঙ্গে বিয়ে দেন। কিন্তু রিয়া আপত্তিতে কোনোভাবেই তার স্বামীর বাড়িতে নিতে পারেনি শ্বশুরবাড়ির লোকজন। নির্যাতন সইতে না পেরে রিয়া আত্মহত্যা করার সিদ্ধান্ত নেয় এবং মৃত্যুর পর এর জন্য সৎবাবা ও মা দায়ী- এমন কথা উল্লেখ করে একটি চিরকুট লিখে। বান্ধাবী বিষয়টি জানতে পেরে স্কুলের শিক্ষক শরিফুল ইসলামকে জানায়। তিনি বিষয়টি স্থানীয় ইউপি চেয়ারম্যান সিরাজুল ইসলাম শাহজাহান এবং সুজানগর ইউএনও সুজিৎ দেবনাথকে জানান। ইউএনও রিয়ার সৎবাবা ও মার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের কথা বললে তারা ভুল স্বীকার করেন। পৌর মেয়র আবদুল ওহাব রিয়ার অভিভাবক হিসেবে দায়িত্ব নিতে চাইলে সম্মতি জানান। নতুন অভিভাবক পৌর মেয়র আবদুল ওহাবের বাড়িই এখন রিয়ার নতুন ঠিকানা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter