বান্দরবানে বন্যহাতির তাণ্ডবে কৃষক দিশেহারা

  বান্দরবান প্রতিনিধি ০৬ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বন্যহাতির আক্রমণে বান্দরবানে দিশেহারা ভাগ্যকুল, গয়ালমারা, রেনিক্ষ্যং এবং কদুখোলার কৃষকরা। জেলার শস্য ভাণ্ডার হিসেবে পরিচিত এ অঞ্চলের কৃষকরা প্রায় দেড়শ’ একর ফসলি জমি বন্যহাতির আক্রমণে চাষাবাদ করতে পারছে না। এমন কি নিজের ঘরবাড়ি ছেড়ে আশ্রয় নিয়েছে বিশেষ পদ্ধতিতে সৌর বিদ্যুতের তার দিয়ে ঘেরাও করা প্রায় তিন কিলোমিটার আয়তনের মধ্যে।

বনবিভাগ ও স্থানীয়রা জানায়, বান্দরবানের সদর উপজেলার সূয়ালক ইউনিয়নের ভাগ্যকুল, গয়ালমারা, রেনিক্ষ্যং এবং কদুখোলা এলাকায় বন্যহাতির আক্রমণে দিশেহারা কৃষকরা। বন্যহাতির আক্রমণ থেকে মানুষের বসতি, ফসল এবং জীবন রক্ষায় ওয়ার্ল্ড ব্যাংকের আর্থিক সহযোগিতায় সোলার ফেন্সিং প্রকল্পের আওতায় প্রায় তিন কিলোমিটার এলাকাজুড়ে মাটিতে পাকা পিলার পুঁতে সৌর বিদ্যুৎ লাইনের তার দিয়ে ঘেরাও দেয়া হয়েছে। সন্ধ্যা থেকে ভোরবেলা পর্যন্ত ঘেরাও দেয়া তারে বিদ্যুৎ সরবরাহ চালু রাখা হয়। এতে বন্যহাতির দল ফসলি জমি এবং লোকালয়ের ঘরবাড়িতে হানা দেয়ার সময় বিদ্যুতের লাইনের শর্ট খেয়ে পালিয়ে যায়। কিন্তু দীর্ঘদিন ধরে লাইনের সংস্কার এবং বিদ্যুৎ সরবরাহকারী পুরনো ব্যাটারি না বদলানোর কারণে কাক্সিক্ষত সেবা পাচ্ছে না কৃষকরা। স্থানীয় কৃষকরা অনাবাদী পড়ে থাকা প্রায় দেড়শ’ একর ফসলি জমি চাষের আওতায় আনতে সৌর বিদ্যুৎ প্রকল্পটি সম্প্রসারণের দাবি জানিয়েছে। এ বিষয়ে জেলা প্রশাসক আসলাম হোসেন বলেন, আবাসস্থলগুলো ধ্বংসের কারণে বন্যহাতির দল খাবারের সন্ধানে লোকালয়ে নেমে আসছে। ফসলি জমি এবং ঘরবাড়ি ভাংচুর করছে। বন্যহাতির আক্রমণে ক্ষয়ক্ষতি এবং প্রাণহানি বন্ধে এ অঞ্চলে বন্যহাতির অভয়াশ্রম তৈরির একটি পরিকল্পনা রয়েছে সরকারের। দীর্ঘদিন ধরে প্রকল্পটি প্রক্রিয়াধীন। তারপরও পরিত্যক্ত ফসলি জমিগুলো চাষের আওতায় আনতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter