মদনে ঝড়ে বিদ্যালয় বিধ্বস্ত খোলা মাঠে পাঠদান

প্রকাশ : ২১ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  মদন (নেত্রকোনা) প্রতিনিধি

কালবৈশাখী ঝড়ে বিধ্বস্ত হয়েছে নেত্রকোনা মদন উপজেলার গোবিন্দশ্রী ইউনিয়নের মনিকা পশ্চিমপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়। ফলে খোলা আকাশের নিচে চলছে পাঠদান। প্রচণ্ড রোদের মধ্যে ক্লাস করতে গিয়ে শিক্ষার্থীরা প্রায়ই অসুস্থ হয়ে পড়ছে। অন্যদিকে আকাশে মেঘ দেখলেই দেয়া হয় ছুটি।

১১ মে শুক্রবার সকালে কালবৈশাখী ঝড়ে বিদ্যালয়ের ছাউনি বিধ্বস্ত হয়ে যায়। এতে বিদ্যালয়টিতে পাঠদান কার্যক্রম স্থবির হয়ে পড়ে। কোমলমতি শিক্ষার্থীরা রোদে পুড়ে, বৃষ্টিতে ভিজেই পাঠ গ্রহণ করছে।

মনিকা পশ্চিমপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সিরাজুল ইসলাম বলেন, বিদ্যালয়ে ২৬০ জন শিক্ষার্থী থাকলেও খোলা আকাশের নিচে ক্লাস নেয়ার কারণে অনেক শিক্ষার্থীই বিদ্যালয়ে আসছে না। আবার যারা প্রচণ্ড গরমের মধ্যে আসছে তাদেরও ক্লাস করতে সমস্যা হচ্ছে।

তিনি আরও জানান, বিদ্যালয়টি মেরামতে সহযোগিতা চেয়ে উপজেলা নির্বাহী অফিসার ও শিক্ষা অফিসার বরাবর লিখিত আবেদন করা হয়েছে।

সরেজমিন মঙ্গলবার মনিকা পশ্চিমপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে কথা হয় ক্ষুদে ছাত্রছাত্রীর সঙ্গে। তারা বলে, কয়েকদিন ধরেই রোদে বসেই লেখাপড়া করছি। রোদ গরমে আমাদের অনেক কষ্ট হচ্ছে। সরকারের কাছে আবেদন, অতি দ্রুত আমাদের বিদ্যালয়ের ঝড়ে ভেঙে যাওয়া ঘড়গুলো মেরামত করে দিন।

ভারপ্রাপ্ত উপজেলা শিক্ষা অফিসার মুহাম্মদ মুজাহিদুল ইসলাম বলেন, বিদ্যালয়টি মেরামতের জন্য প্রধান শিক্ষকের আবেদন পাওয়া গেছে। তার আবেদন প্রাথমিক শিক্ষা অধিদফতরের পরিকল্পনা উন্নয়ন শাখায় পাঠানো হয়েছে এবং জরুরি ভিত্তিতে উপজেলা পরিষদ থেকে একটি বরাদ্দ পেতে পারে। আশা করি, শিগগিরই স্কুলটি মেরামতের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। উপজেলা নির্বাহী অফিসার মো. ওয়ালীউল হাসান বলেন, এ ব্যাপারে জেলায় একটি আবেদন করা হয়েছে। জরুরি ভিত্তিতে বিদ্যালয়টি মেরামতে ব্যবস্থা গ্রহণ করা হবে।