ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক

গজারিয়া অংশে ছয় কারণে যানজট

  মোহাম্মদ জসিম উদ্দিন, গজারিয়া ২৩ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

রাজধানী ঢাকার সঙ্গে দেশের বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামের যোগাযোগের অন্যতম মাধ্যম ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক। তবে গত কয়েক মাস ধরে যানজট এ মহাসড়কের নিত্যদিনের ঘটনা।

কার্যত অচল হয়ে পড়া এ মহাসড়কের যানজটের তীব্রতা এবার সব রেকর্ড ছাড়িয়ে গেছে। কখনও ৮৫ কিলোমিটার, আবার কখনও ৫০ থেকে ৬৫ কিলোমিটার যানজটের সৃষ্টি হচ্ছে এ মহাসড়কে। ফলে যাত্রীবাহী ও পণ্যবাহী গাড়ি ঘণ্টার পর ঘণ্টা আটকে থাকছে মহাসড়কে। মহাসড়কটির সবচেয়ে বেশি যানজটপ্রবণ এলাকা মুন্সীগঞ্জের গজারিয়া অংশ। মেঘনা সেতু থেকে গোমতী সেতু পর্যন্ত ১৩ কিলোমিটার অংশে যানজট যেন প্রতিদিনের ঘটনা। মহাসড়কের কোথাও যানজটে পড়তে না হলেও গজারিয়া অংশে যানজটে আটকে কিছু সময় নষ্ট হবেই যাত্রীদের। ধারণা করা হচ্ছে পরিস্থিতি এমন থাকলে আসন্ন ঈদেও বেশ ভোগান্তিতে পড়তে হবে এ-পথের যাত্রীদের। সরেজমিন ঘুরে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের যানজটের পেছনে ৬টি কারণ বের করা হয়েছে, এগুলো হল- ব্যস্ততম মহাসড়ক হওয়ায় যানবাহনের অত্যধিক চাপ। চার লেনের মহাসড়কের জন্য দুই লেনের সেতু। এক্সেল লোড কন্ট্রোল স্টেশনের কাজে ধীরগতি। সেতুর সঙ্গে সংযোগ সড়কের উচ্চতার পার্থক্য। পুলিশের দায়িত্বে অবহেলা। ফিটনেসবিহীন গাড়ি ও অদক্ষ চালক।

গজারিয়া ভবেরচর হাইওয়ে পুলিশ ফাঁড়ির তথ্য বলছে, ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক দিয়ে স্বাভাবিকভাবে প্রতি ঘণ্টায় ১ হাজার আর সাপ্তাহিক বন্ধ বা ছুটির দিনে ১২শ’ থেকে দেড় হাজার গাড়ি চলাচল করে। বিপুল সংখ্যক গাড়ির এ চাপ মহাসড়কের যানজটের প্রধান কারণ।

মহাসড়কটি কাঁচপুর থেকে কুমিল্লা পর্যন্ত আট লেনে উন্নীত করা হয়েছে। তবে কাঁচপুর, মেঘনা ও গোমতী সেতু তিনটি দুই লেনের ফলে স্বাভাবিকভাবে সড়কের চার লেনের মধ্যে দুই লেনের গাড়ি সেতুতে উঠতে পারে আর বাকি দুই লেনের গাড়ি আটকে থাকে ফলে যানজটের সৃষ্টি হয়। তবে মেঘনা ও গোমতী সেতুতে টোল আদায় করা হয় এজন্য এক্সেল লোড কন্ট্রোল স্টেশনের ধীরগতির কারণে মহাসড়কে প্রায় যানজট সৃষ্টি হয়। মহাসড়কের গজারিয়া অংশে অন্যতম কারণ মেঘনা সেতুর ওপর গাড়ি বিকল হয়ে যাওয়া। এর প্রধান কারণ সংযোগ সড়ক থেকে সেতুর উচ্চতা বেশি হওয়ায় অনেক সময় পণ্যবোঝাই ট্রাক, কাভার্ড ভ্যান এবং পুরাতন গাড়ি সেতুর ওপর বিকল হয়ে যায়। মহাসড়কের যানজট সৃষ্টির অন্যতম কারণ কর্তব্যরত পুলিশ সদস্যদের দায়িত্বে অবহেলা। অনেক সময় রাতে গাড়ি থামিয়ে মহাসড়কে চলাচলকারী যানবাহন চালকদের কাছ থেকে টাকা তোলে কতিপয় দুর্নীতিবাজ পুলিশ সদস্য ফলে যানজটের সৃষ্টি হয়।

ফিটনেসবিহীন গাড়ি আর অদক্ষ চালক মহাসড়কে দুর্ঘটনার অন্যতম কারণ। এর ফলে অধিকাংশ সময় মহাসড়কে প্রতিবন্ধকতা সৃষ্টি হয়ে যান চলাচল বন্ধ হয়ে যায়। ফলে সৃষ্টি হয় যানজট।

 

 

আরও পড়ুন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.