মাধ্যমিকের গণ্ডি পেরোননি রাসিকের ৯৩ প্রার্থী

  রাজশাহী ব্যুরো ২৭ জুলাই ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

মাধ্যমিকের গণ্ডি পেরোননি রাসিকের ৯৩ প্রার্থী

মাধ্যমিকের গণ্ডি পেরোতে পারেননি রাজশাহী সিটি কর্পোরেশন (রাসিক) নির্বাচনে অংশ নেয়া ৯৩ প্রার্থী। মাধ্যমিকের গণ্ডি পেরিয়েছেন মাত্র ২২ জন। স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি আছে মেয়র ও কাউন্সিলর মিলে মোট ৫৫ জনের।

নির্বাচনের রিটার্নিং কর্মকর্তার দফতরে দাখিলকৃত প্রার্থীদের হলফনামার তথ্য বিশ্লেষণে উঠে এসেছে এমন তথ্য। এবারের নির্বাচনে মেয়র পদে ৫, সাধারণ কাউন্সিলর পদে ১৬০ এবং সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৫২ জন প্রার্থী অংশ নিচ্ছেন।

বিএনপির মেয়র প্রার্থী মোসাদ্দেক হোসেন বুলবুল হলফনামায় শিক্ষাগত যোগ্যতা উল্লেখ করেছেন এমএসএস; এলএলবি। ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী শফিকুল ইসলামের শিক্ষাগত যোগ্যতা এমএসএস।

আওয়ামী লীগের মেয়র প্রার্থী এএইচএম খায়রুজ্জামান লিটন বিএ (অনার্স), এলএলবি ডিগ্রিধারী। বাংলাদেশ জাতীয় পার্টির (বিজেপি) প্রার্থী হাবিবুর রহমান বিকম এবং গণসংহতি আন্দোলন সমর্থিত স্বতন্ত্র প্রার্থী মুরাদ মোর্শেদ ব্যাচেলর অব ল উত্তীর্ণ বলে তথ্য দিয়েছেন।

রাসিকের ১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী মনসুর রহমান। হলফনামায় নিজের শিক্ষাগত যোগ্যতা উল্লেখ করেছেন স্বাক্ষর জ্ঞান সম্পন্ন। একই শিক্ষাগত যোগ্যতা ২৩ নম্বর ওয়ার্ডের প্রার্থী মাহাতাব হোসেনের।

এ দুজনই গত নির্বাচনে কাউন্সিল নির্বাচিত হয়েছিলেন। এদিকে, গত পরিষদের প্যানেল মেয়র-১ ছিলেন ২৫ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আনোয়ারুল আমিন আযব। তার শিক্ষাগত যোগ্যতা এইচএসসি। এবারও তিনি কাউন্সিলর প্রার্থী হয়েছেন। এবারও প্রার্থী হয়েছেন ৩০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর আবদুস সামাদ। তার শিক্ষাগত যোগ্যতা এমএ। অন্যদিকে, সংরক্ষিত ৮ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী শাহনাজ বেগম শিখার শিক্ষাগত যোগ্যতা এমএসএস।

তার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করছেন স্বাক্ষর জ্ঞান সম্পন্ন সাহেরা বেগম ও পারভীন বেগম। ওই ওয়ার্ডে প্রার্থী তালিকায় রয়েছেন এইচএসসি পাস নাদিরা বেগম এবং বিএ পাস কানিজ সানজিদা সালাম। নগরীর ৩০টি সাধারণ ওয়ার্ডের ১৬০ প্রার্থীর হলফনামার তথ্য বিশ্লেষণে দেখা গেছে, ৬৫ জনের শিক্ষাগত যোগ্যতা এসএসসির নিচে। ১৯ জনের এসএসসি এবং ৩৪ জনের শিক্ষাগত যোগ্যতা এইচএসসি।

২৭ জন স্নাতক ও মাত্র ১৩ জন স্নাতকোত্তর ডিগ্রিধারী প্রার্থী রয়েছেন। তবে ২ জন কাউন্সিলর প্রার্থী তাদের শিক্ষাগত যোগ্যতার ঘর পূরণ করেননি। অন্যদিকে, ১০টি সংরক্ষিত ওয়ার্ডের ৫২ নারী কাউন্সিলর প্রার্থীর এসএসসির নিচে শিক্ষাগত যোগ্যতা ২৫ জনের। ৯ জনের এসএসসি এবং ১০ জনের এইচএসসি। ৩ জন স্নাতক এবং ৭ জন স্নাতকোত্তর ডিগ্রিধারী। একজন নারী কাউন্সিলর প্রার্থী তার শিক্ষাগত যোগ্যতার ঘর পূরণ করেননি।

মেয়র ও কাউন্সিলর মিলে সব প্রার্থীর তথ্য বিশ্লেষণে দেখা যায়, ২১৭ প্রার্থীর মধ্যে ১১৫ জনের শিক্ষাগত যোগ্যতা এসএসসি বা তার নিচে। স্নাতক বা স্নাতকোত্তর ডিগ্রিধারী প্রার্থী মাত্র ৫৫ জন। ৯৩ প্রার্থী মাধ্যমিকের গণ্ডি অতিক্রম করেননি।

ঘটনাপ্রবাহ : রাজশাহী-বরিশাল-সিলেট সিটি নির্বাচন ২০১৮

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter