১৩ দিন ধরে বন্ধ বালুমহাল: ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী ও শ্রমিকরা

  মো. মাহবুবুর রহমান ভূঁইয়া ১২ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

১৩ দিন ধরে বন্ধ বালুমহাল: ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী ও শ্রমিকরা
ফাইল ছবি

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর গত ১৩ দিন ধরে বন্ধ রয়েছে বালুমহাল। এতে রাজধানীর ডেমরা, টঙ্গীসহ আশপাশের বিভিন্ন এলাকার কোল ঘেঁষা শীতলক্ষ্যা ও বালু নদে চলাচলকারী অন্তত ৩ হাজার বাল্কহেড ও ড্রেজার বন্ধ রয়েছে।

বন্ধ রয়েছে ঢাকার পার্শ্ববর্তী রূপগঞ্জ ও নারায়ণগঞ্জসহ বিভিন্ন এলাকার অসংখ্য বালুবাহী বাল্কহেড ও ড্রেজার। এসব ব্যবসায়ীরা রাজধানী ঢাকা ও আশপাশসহ নারায়ণগঞ্জের বিভিন্ন এলাকার।

এ ঘটনায় বেকার হয়ে পড়েছেন এ পেশায় যুক্ত অন্তত ১৫ হাজার শ্রমিক। আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছেন ৩ হাজার বাল্কহেড মালিক ও ৫ শতাধিক বালুর গদির মালিক। এ ছাড়া ক্ষতিগ্রস্ত হচ্ছেন বালু পরিবহনকারী ৮ শতাধিক ট্রাক মালিক ও এর সঙ্গে যুক্ত ৩ হাজার শ্রমিক। বড় ধরনের ক্ষতিগ্রস্ত হচ্ছেন ইজারাদাররাও।

এসব বাল্কহেডের সঙ্গে যুক্ত অন্তত ৫০টি ভাসমান তেল পাম্প বন্ধ রয়েছে। বেকার হয়ে পড়েছে পাম্প সংশ্লিষ্ট সহস্রাধিক কর্মচারী ও শ্রমিক। গত ১৩ দিনে তারা অন্তত ২০ কোটি টাকার ক্ষতির সম্মুখীন হয়েছেন বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

বাংলাদেশ জাহাজি শ্রমিক ফেডারেশনের অন্তর্ভুক্ত বাংলাদেশ নৌযান শ্রমিক ও কর্মচারী ইউনিয়ন সূত্রে জানা গেছে, ঢাকা-নারায়ণগঞ্জকে কেন্দ্র করে চাঁদপুর, মোহনগঞ্জ, ভোলার ইলিশা, নরসিংদীর মরিচা ও সিরাজগঞ্জের পাকশী নদীর ধাওয়াপাড়া এলাকার বালুমহাল থেকে আস্তর ও ভিটি বালু সরবরাহ করে সংশ্লিষ্ট হাজারো মানুষের জীবিকা চলে।

এ ব্যবসাকে কেন্দ্র করে বাল্কহেড ও ড্রেজারে বিনিয়োগ হয়েছে অনেক টাকা। সঙ্গে যুক্ত হয়েছে সড়ক দিয়ে বালু পরিবহনকারী ট্রাক ও হাজারো শ্রমিক। সিরাজগঞ্জ, ইলিশা ও নরসিংদী বালুমহাল থেকে আসে আস্তর বালু। আর চাঁদপুর ও মোহনগঞ্জ থেকে আসে ভিটি বালু।

তবে মুন্সীগঞ্জের বালুমহালে এখন আর বালু উত্তোলন করা হয় না বালু না থাকার কারণে। আরও জানা যায়, ওইসব অঞ্চল থেকে ড্রেজারের মাধ্যমে বালু উত্তোলন করে বাল্কহেডে নারায়ণগঞ্জের কাঁচপুরসহ ঢাকার ঢাপা-ফতুল্লা, ডেমরা, টঙ্গী, মিরপুর এমনকি গাজীপুরেও বালু সরবরাহ করা হয়।

গত সংসদ নির্বাচন উপলক্ষে নিরাপত্তার জন্য ৩০ ও ডিসেম্বর সব ধরনের যানবাহন চলাচল বন্ধ রাখার নির্দেশ দিয়েছিল বাংলাদেশ নির্বাচন কমিশন (ইসি)। সে লক্ষ্যে নদীপথে বালু উত্তোলন ও আনা-নেয়ায়ও নিষেধাজ্ঞা জারি করে বাংলাদেশ ইনল্যান্ড ওয়াটার ট্রান্সপোর্ট অথোরিটি (বিআইডব্লিউটিএ)।

বালুমহালগুলো বন্ধ হয়ে নির্বাচনের একদিন পরই পুনরায় চালু হওয়ার কথা থাকলেও এ পর্যন্ত চালু হয়নি। আর এ কারণে ব্যাপক ক্ষতির সম্মুখীন হচ্ছেন এ ব্যবসার সঙ্গে সম্পৃক্ত বাল্কহেড ও ড্রেজার মালিকদের সঙ্গে হাজারো শ্রমিক।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×