ভূ-প্রকৃতি অনুযায়ী বদ্বীপ পরিকল্পনা

  যুগান্তর রিপোর্ট ১২ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ভূ-প্রকৃতি অনুযায়ী বদ্বীপ পরিকল্পনা
ছবি: সংগৃহীত

বাংলাদেশের ভূ-প্রকৃতি ও পরিবেশ অনুযায়ী বদ্বীপ পরিকল্পনা করতে হবে। বিশেষ করে অতীতের পানি ব্যবস্থাপনার ক্ষেত্রে যে ভুল-ভ্রান্তি হয়েছে তা থেকে শিক্ষা গ্রহণ করতে হবে।

শুক্রবার রাজধানীর কৃষিবিদ ইন্সটিটিউশন মিলনায়তনে ২ দিনব্যাপী বদ্বীপ পরিকল্পনা-২১০০ এবং বাংলাদেশের স্থায়ীত্বশীল উন্নয়নবিষয়ক বিশেষ সম্মেলনে বক্তারা এসব কথা বলেন। সম্মেলনটি আয়োজন করেছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও বাংলাদেশ এনভায়রনমেন্ট নেটওয়ার্কসহ (বেন) ৪০টি পরিবেশবাদী সংগঠন।

বাপার সভাপতি অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদের সভাপতিত্বে সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক নজরুল ইসলাম, বেনের বিশ্ব প্রতিনিধি ও বাপার সহ-সভাপতি ড. নজরুল ইসলাম, পরিকল্পনা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব ড. শামসুল আলম, সম্মেলন প্রস্তুতি পরিষদের আহ্বায়ক অধ্যাপক ড. ফিরোজ আহমেদ, বাপার সাধারণ স¤পাদক ডা. মো. আবদুল মতিন প্রমুখ।

ড. নজরুল ইসলাম বলেন, বদ্বীপ পরিকল্পনা-২১০০ এর সমালোচনা করে দেশীয় জলবায়ু অনুযায়ী পরিকল্পনা করতে হবে। কোটি কোটি টাকা ব্যয়ে বদ্বীপ পরিকল্পনায় যথেষ্ট গবেষণা ও সংশ্লিষ্টদের সম্পৃক্ত করা হয় নাই। এতে পোল্ডার ও অন্যান্য বাঁধ স্থায়ী জলাবদ্ধতার সৃষ্টি করেছে। সেগুলোও বিবেচনা নেয়া হয়নি।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×