জয়নুল জসীম আল-মুতী জন্মেৎসব উদ্যাপন

  সাংস্কৃতিক রিপোর্টার ১২ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

জয়নুল জসীম আল-মুতী জন্মেৎসব উদ্যাপন
ছবি: সংগৃহীত

শিল্পাচার্য জয়নুল আবেদিনের ১০৫তম, পল্লীকবি জসীমউদ্দীনের ১১৫তম এবং বিজ্ঞান লেখক ড. আবদুল্লাহ-আল-মুতী শরফুদ্দিনের ৮৮তম জন্মবার্ষিকী উপলক্ষে শুক্রবার কচিকাঁচা মিলনায়তনে পুরস্কার বিতরণী ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কচিকাঁচা মেলার ট্রাস্টি বোর্ডের সদস্য কবি কামাল চৌধুরী।

কৃতী তিনজনের স্মৃতিচারণ করেন মেলার সভাপতি খোন্দকার ইব্রাহিম খালেদ, বম্বে সুইটস অ্যান্ড কোম্পানির হেড অব মার্কেটিং, মেলার ট্রাস্টি বোর্ডের সদস্য ডিডি ঘোষাল ও খোন্দকার মো. আসাদুজ্জামান, মেলার তরুণ সদস্য রাশিদুল হাসান জুনায়েদ এবং শিশু বক্তা নুসাইবা হাসিন অঙ্কন। অনুষ্ঠানে সভাপতিত্ব করে মেলার ক্ষুদে সদস্য ঊষশী দিব্যাংশু।

অনুষ্ঠানে কেন্দ্রীয় কচিকাঁচার মেলা পরিচালিত কথাবিতান, সুরবিতান ও নৃত্যবিতানের শিক্ষার্থীরা সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে।

নতুন নাটক ‘অনুদ্ধারণীয়’ মঞ্চস্থ : মঞ্চে এলো নতুন নাটক। দেশের অন্যতম নাট্যদল থিয়েটার আর্ট ইউনিট শুক্রবার শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে তাদের নতুন নাটক ‘অনুদ্ধারণীয়’ মঞ্চায়ন করেছে।

বুদ্ধদেব বসুর ছোটগল্প অবলম্বনে নাট্যরূপ ও নির্দেশনা দিয়েছেন ড. মোহাম্মদ বারী। এটি থিয়েটার আর্ট ইউনিটের ৩২তম প্রযোজনা।

‘অনুদ্ধারণীয়’ মূলত প্রতিষ্ঠানবিরোধী তারুণ্যের রোমান্টিসিজমের গল্প। নাটকটির প্রধান দুই চরিত্র কবি ও কবিভক্ত অমিতের চূড়ান্ত দ্বন্দ্বের মধ্য দিয়ে এগিয়ে যায় কাহিনী।

বাস্তবতার দৃষ্টিকোণ থেকে অন্তঃসারহীন ভাববাদিতার অভিযোগে কবি অভিযুক্ত হন, এমনকি খ্যাতির চূড়ায় প্রতিষ্ঠিত কবির বন্ধ্যা সৃজনশীলতার অভিযোগও কবিভক্ত অমিতের। স্খলিত কবির প্রকৃত সৃজনকে ভাবীকালে উত্তীর্ণ করার দায় নিয়ে অমিত কবিকে ধরে নিয়ে যায় তার ডেরায়। মুখোমুখি হয় দু’জন।

নাটকটিতে অভিনয় করেন মোহাম্মদ বারী (কবি), মেহমুদ সিদ্দিকী লেনিন (অমিত), মাহফুজ সুমন (ছায়া-১), নুরুজ্জামান বাবু (ছায়া-২), সরকার জামান (ছায়া-৩), এসআর সম্পদ (ছায়া-৬), ফৌজিয়া করিম (কবিসত্তা), মোহাম্মদ রাকিব, সুমন আকন্দ, আশিক (কোরাস)। নাটকটির প্রযোজনা অধিকর্তা রোকেয়া রফিক বেবী।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×