১ ফেব্রুয়ারি জাতীয় কবিতা উৎসব

অংশ নেবেন ছয় দেশের কবিরা

  সাংস্কৃতিক রিপোর্টার ১২ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

১ ফেব্রুয়ারি জাতীয় কবিতা উৎসব
ছবি: সংগৃহীত

১ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের হাকিম চত্বরে শুরু হবে জাতীয় কবিতা উৎসব। দুই দিনের এ আয়োজনে দেশের কবিদের সঙ্গে অংশ নেবেন ভারত, সুইডেন, মালদ্বীপ, তুরস্ক ও মালয়েশিয়ার আমন্ত্রিত ১৫ জন অতিথি কবি।

উৎসবে অংশ নিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে উৎসব দফতরে চলছে নিবন্ধন কার্যক্রম। ৩১ জানুয়ারি পর্যন্ত চলবে এ নিবন্ধন কার্যক্রম। এবারের উৎসব উদ্বোধন করবেন কবি আসাদ চৌধুরী। উৎসবে নিবন্ধিত কবিদের কবিতা পাঠের পাশাপাশি অনুষ্ঠিত হবে দুটি সেমিনার।

এদিকে কবিতা পরিষদ থেকে পহেলা ফেব্রুয়ারিকে ‘জাতীয় কবিতা দিবস’ ঘোষণার জন্য সরকারের প্রতি অনুরোধ জানানো হয়েছে। একই সঙ্গে দেশের সিভিল সার্ভিসে পৃথকভাবে সংস্কৃতিবিষয়ক ক্যাডার সার্ভিস চালুর দাবি জানিয়েছে পরিষদ।

৩৩তম জাতীয় কবিতা উৎসব উপলক্ষে শুক্রবার সকালে পরিষদের পক্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির উৎসব কার্যালয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

এতে পরিষদের সভাপতি কবি ড. মুহাম্মদ সামাদের সভাপতিত্বে উৎসবসংক্রান্ত লিখিত বক্তব্য পাঠ করেন পরিষদের সাধারণ সম্পাদক কবি তারিক সুজাত। বক্তব্য রাখেন- ৩৩তম উৎসবের উদ্বোধক কবি আসাদ চৌধুরী, পরিষদের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক কবি হারিসুল হক, নির্বাহী কমিটির সদস্য কবি কাজী রোজী, আনোয়ারা সৈয়দ হক, আসাদ মান্নান প্রমুখ।

আসাদ চৌধুরী বলেন, অসাম্প্রদায়িকতা ও বাঙালিত্বের চেতনাকে লালন করে কবিতা উৎসব। তাই সত্য ও ন্যায়ের পক্ষে কখনও শরীরে দাগ লাগতে দেয়নি জাতীয় কবিতা পরিষদ।

মুহাম্মদ সামাদ বলেন, শৃঙ্খল মুক্তির ডাক দিয়ে স্বৈরাচারের বিরুদ্ধে সংগ্রামের আহ্বানে ১৯৮৭ সালে শুরু হয় জাতীয় কবিতা উৎসব। এ উৎসবের পৃথক চরিত্রটি ধরে রাখতে কখনই কোনো রাজনৈতিক ব্যক্তিত্বকে অতিথি হিসেবে আমন্ত্রণ জানানো হয়নি। এ উৎসব দেশের সব মানুষের।

লিখিত বক্তব্যে তারিক সুজাত বলেন, স্বৈরাচার, সাম্প্রদায়িকতা, মৌলবাদ, গণতন্ত্র হনন, যুদ্ধাপরাধের বিচার এবং বর্বরতার বিরুদ্ধে বাংলাদেশের কবিরা অব্যাহতভাবে সংগ্রাম করে যাচ্ছেন। এভাবে দেশের কবিরা চিরকালই প্রগতির পক্ষে অবস্থান নিয়েছেন। এক্ষেত্রে বিশ্বের সব ভাষার সংগ্রামী কবি ও কবিতার ধারার সঙ্গে বাঙালি কবিদের লড়াই একই মন্ত্রে গাথা।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×