জয়নুল গ্যালারিতে আলোকচিত্রে ‘দেশ-বিদেশ’

  সাংস্কৃতিক রিপোর্টার ১৮ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

আলোকচিত্র

আইসল্যান্ডের সবুজ পাহাড় আর সমতটের মিতালি, আমেরিকার লাল-কালো রঙের আন্টিলোপ ক্যানিয়ন ও রংধনু রঙের ইয়োলোস্টোন ন্যাশনাল পার্ক, ইতালির রোমের কলোসিয়াম উঠে এসেছে ক্যামেরায় শৈল্পিক মোহময়তায়।

আছে সুনামগঞ্জের হিজল বন, আলমডাঙার হলুদে প্রান্তর, পতেঙ্গায় সূর্যডোবার, ঠাকুরগাঁওয়ে দানবীয় আমগাছের ছবি।

দেশ-বিদেশের এমন বাহারি আলোকচিত্র নিয়ে চারুকলার জয়নুল গ্যালারিতে শুরু হয়েছে আলোকচিত্র প্রদর্শনী ‘দেশ-বিদেশ’। আলোকচিত্রী ও সাংবাদিক আহমেদ পিপুল ও বিশ্ব পর্যটকখ্যাত আলোকচিত্রী তানভীর অপুর তোলা ২০টি আলোকচিত্র নিয়ে তিন দিনব্যাপী এ প্রদর্শনী। যুগান্তর এই আয়োজনের মিডিয়া পার্টনার।

বৃহস্পতিবার সন্ধ্যায় ‘ভ্রমণ ও সুস্থ সাংস্কৃতিক চর্চায় দূর হবে মাদক-সন্ত্রাস ও জঙ্গিবাদের আগ্রাসন’ প্রতিপাদ্যে এ প্রদর্শনী উদ্বোধনী আনুষ্ঠানিকতা হয় চারুকলা প্রাঙ্গণে। এতে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

পাখি বিশেষজ্ঞ ইনাম আল হকের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন নারায়ণগঞ্জ-২ আসনের সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু, জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন ও চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন। ডা. দীপু মনি বলেন, একটি ভালো আলোকচিত্রের অনেক শক্তি। তার প্রমাণ আমরা পাই বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের একটি ছবি দিয়েই।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ যে অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলছে সেখানে প্রতিটি নাগরিকের বিশ্ব নাগরিক হয়ে ওঠার সুযোগ অনেক বেশি। আমরা সেই সুযোগ কাজে লাগিয়ে আমাদের শিল্প, সংস্কৃতি, ঐতিহ্যকে বিশ্বের কাছে আরও বেশি করে তুলে ধরতে পারি।

নিসার হোসেন বলেন, ছবিগুলো বেশ শিল্পমানসম্পন্ন। আলোকচিত্রীরা তাদের মন-প্রাণ মিশিয়ে কাজ করেছেন। শিল্পকলার শিক্ষার্থীরা প্রদর্শনী থেকে উপকৃত হবেন। তিন দিনের এ প্রদর্শনী শেষ হবে ১৯ জানুয়ারি। এই দু’দিন বিকাল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×