কারখানার অগ্নিকাণ্ড প্রতিরোধে পানি ও বালু মজুদ রাখতে হবে

মতবিনিময় সভায় ডিএসসিসি মেয়র

প্রকাশ : ১৩ মার্চ ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  যুগান্তর রিপোর্ট

ফাইল ছবি

কারখানার অগ্নিকাণ্ড প্রতিরোধে পর্যাপ্ত পানি, বালু ও অগ্নিনির্বাপণ ব্যবস্থা রাখতে ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। পুরান ঢাকার ইসলামবাগে মঙ্গলবার ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এ আহ্বান জানান।

তিনি বলেন, অগ্নিনির্বাপণ বিষয়ে সতর্কতামূলক প্রশিক্ষণ গ্রহণে আগ্রহীদের তালিকা ব্যবসায়ীদের পক্ষ থেকে পাওয়া গেলে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মাধ্যমে তাদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।

ডিএসসিসি মেয়র বলেন, অগ্নিকাণ্ডের ১৫ থেকে ২০ মিনিট খুবই গুরুত্বপূর্ণ। এ সময় আগুন নিয়ন্ত্রণে তাৎক্ষণিক ব্যবস্থা করা গেলে ক্ষয়ক্ষতি উল্লেখযোগ্য পরিমাণে কমিয়ে আনা সম্ভব হবে। তিনি আরও বলেন, প্লাস্টিক দানা ও প্লাস্টিক চিপস, পিভিসি (পলিভিনাইল ক্লোরাইড) রিসাইকেল প্লাস্টিক চিপস, টেক্সটাইল পিগমেন্ট বিভিন্ন ধরনের মেটালিক অক্সাইড অতিমাত্রায় দাহ্য ও বিপজ্জনক পদার্থের তালিকাভুক্ত নয় বিধায় এসব প্রতিষ্ঠানকে টাস্কফোর্সের অভিযানের আওতাবহির্ভূত ঘোষণা করা হল।

স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর হাজী মোহাম্মদ জাহাঙ্গীর আলম বাবুলের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে ছিলেন ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমান প্রমুখ।