পেশাগত বৈষম্যের বিরুদ্ধে সাংবাদিকদের কাজ করতে হবে

ড. আনিসুজ্জামান

  যুগান্তর রিপোর্ট ১৪ মার্চ ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

পেশাগত বৈষম্যের বিরুদ্ধে সাংবাদিকদের কাজ করতে হবে
জাতীয় প্রেস ক্লাবে বুধবার নারী সাংবাদিক কেন্দ্রের ১৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে কেক কাটছেন জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান ও যুগান্তরের ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রেস ক্লাব সভাপতি সাইফুল আলম। ছবি: যুগান্তর

জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান বলেছেন, পেশাগত বৈষম্যের বিরুদ্ধে ও নারী সমাজের সামগ্রিক অধিকার প্রতিষ্ঠায় নারী সাংবাদিকদের কাজ করতে হবে। নারী সাংবাদিকের সংখ্যা দিন দিন বেড়েছে।

বিভিন্ন উচ্চপদগুলোতেও তারা আসীন হয়েছে। এরপরও আমরা শুনতে পাই গণমাধ্যমে নারী সাংবাদিকরা বৈষম্যের শিকার। পেশাগত জীবনে প্রতিকূলতার বিরুদ্ধে লড়াই সংগ্রাম করতে হচ্ছে নারী সাংবাদিকদের।

জাতীয় প্রেস ক্লাব ভিআইপি লাউঞ্জে বুধবার দুপুরে বাংলাদেশ নারী সাংবাদিক কেন্দ্রের (বিএনএসকে) ১৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বিএনএসকে’র সভাপতি নাসিমুন আরা হকের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় প্রেস ক্লাবের সাবেক সভাপতি শফিকুর রহমান এমপি, যুগান্তরের ভারপ্রাপ্ত সম্পাদক ও জাতীয় প্রেস ক্লাব সভাপতি সাইফুল আলম, লেখক ও সমাজসেবী নূরজাহান বোস, বিএনএসকে সহসভাপতি দিল মনোয়ারা মনু, জাতীয় প্রেস ক্লাব সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন ও কোষাধ্যক্ষ আখতার জাহান মালিক প্রমুখ।

শফিকুর রহমান এমপি বলেন, যিনি মানুষ তিনি কখনও নারীদের নির্যাতন করতে পারে না। নারীরা অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হলে শ্বশুরবাড়ির লোকজনও তাকে সমীহ করে চলে।

আমরা নারীদের আরও এগিয়ে নিয়ে যেতে চাই, সহযোগিতা করতে চাই। সর্বোপরি আমরা একটা মানুষবান্ধব সমাজও চাই।

সাইফুল আলম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মায়ের পরিচয়ে সন্তানের পরিচয়কে স্বীকৃতি দিয়েছেন। নারীরা এখন মেধা ও নিজ যোগ্যতার সঙ্গে নিজেদের জায়গা করে নিচ্ছেন।

এখন সবকিছু মিলিয়ে আমরা কতটা পেরেছি, তা এখন বিবেচনার সময় এসেছে। নারীবান্ধব সরকার, সমাজ এবং পরিবেশ আমরা পেয়েছি, ফলে নারীরা আরও এগিয়ে যাবেন। আরও অগ্রসর হবেন।

অনুষ্ঠানে সব সংবাদমাধ্যমে যৌন হয়রানিবিরোধী একটি কমিটি গঠন, চাকরিক্ষেত্রে বৈষম্যবিরোধী কমিটি গঠন ও সংবাদমাধ্যমে ৩০ শতাংশ নারী সাংবাদিক নিয়োগের দাবি জানান নারী সাংবাদিকরা। অনুষ্ঠানে ঢাকা ও ঢাকার বাইরের প্রিন্ট, ইলেকট্রনিক, অনলাইন মাধ্যমের নারী সাংবাদিকরা অংশ নেন।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নারী সাংবাদিক কেন্দ্রের কার্যক্রমভিত্তিক একটি আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়। অতিথিরা সংগঠনের প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কাটেন।

সভা শেষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন বিশিষ্ট রবীন্দ্রসঙ্গীত শিল্পী রোকাইয়া হাসিনা নীলি। কবিতা পাঠ করেন কবি শরিফা বুলবুল।

আরও পড়ুন
--
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×