পরিবেশ দূষণসংক্রান্ত রোগ গবেষণা

বিএসএমএমইউ ও ক্যামব্রিজ ভার্সিটি যৌথভাবে কাজ করবে

  যুগান্তর রিপোর্ট ১৪ মার্চ ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বিএসএমএমইউ ও ক্যামব্রিজ ভার্সিটি যৌথভাবে কাজ করবে
ফাইল ছবি

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) ও ক্যামব্রিজ ইউনিভার্সিটি যৌথ উদ্যোগে পরিবেশ দূষণের সঙ্গে সম্পর্কিত অসংক্রামক রোগ গবেষণায় কাজ করবে।

যুক্তরাজ্যের রিসার্চ কাউন্সিলের অর্থায়নে পহেলা এপ্রিল থেকে শুরু হবে এ কার্যক্রম। গবেষণার অংশ হিসেবে রাজধানীর মিরপুরের বাউনিয়াবাদ এলাকায় ২০ হাজার বস্তিবাসীর তথ্য সংগ্রহ করা হবে।

চলতি বছরসহ ৩ বছরের মধ্যে অর্থাৎ ২০২১ সালের মধ্যে প্রাথমিকভাবে তথ্য সংগ্রহের এ কার্যক্রম সম্পন্ন হবে। যেসব বস্তিবাসীর তথ্য সংগ্রহ করা হবে ভবিষ্যতেও তাদের স্বাস্থ্যগত তথ্যের বিষয়ে ফলোআপ কর্মসূচি অব্যাহত থাকবে। অসংক্রামক রোগের মধ্যে রয়েছে- ক্যান্সার, হৃদরোগ, ডায়াবেটিস, বক্ষব্যাধি সংক্রান্ত সিওপিডি রোগ ইত্যাদি।

২০১৮ সালের নভেম্বরে এ বিষয়ে এ দুই বিশ্ববিদ্যালয়ের মধ্যে এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। ইতিমধ্যে বিএসএমএমইউর ইন্সটিটিউশনাল রিভিউ বোর্ড (আইআরবি) এ গবেষণার কার্যক্রম পরিচালনায় ইথিক্যাল অনুমোদন দিয়েছে।

বুধবার সকালে বিশ্ববিদ্যালয়ের ভিসির কার্যালয়ে ক্যামব্রিজ ইউনিভার্সিটির একটি প্রতিনিধি দল ভিসি অধ্যাপক ডা. কনক কান্তি বড়–য়ার সঙ্গে সাক্ষাৎ করে।

এ সময় প্রতিনিধি দলটির পক্ষ থেকে ভিসিকে উভয় বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে চলমান গবেষণা কার্যক্রমের অগ্রগতি নিয়ে বিস্তারিত অবহিত করা হয়।

এ সময় বিশ্ববিদ্যালয়ের প্রোভিসি (শিক্ষা) অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান, প্রোভিসি (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এবিএম আবদুল হান্নান প্রমুখ উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×