পুরনো দিনের গানের সঙ্গীতসন্ধ্যা

  সাংস্কৃতিক রিপোর্টার ১৬ মার্চ ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ষাট ও সত্তর দশক ছিল বাংলা চলচ্চিত্র সঙ্গীতের স্বর্ণালী যুগ। অসংখ্য কালজয়ী গান এ সময় রচিত ও গীত হয়েছে। এছাড়াও সৃষ্টি হয়েছে জনপ্রিয় নানা আধুনিক গান। শুক্রবার রাতে কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে সেসব গান নিয়ে সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করে গানের দল ‘জলতরঙ্গ’। আধুনিক গান নিয়ে কাজ করছে জলতরঙ্গ। নিয়মিত আয়োজন করে শ্রোতার আসর। সংগঠনটির চতুর্থ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শুক্রবার আয়োজিত হয় ভিন্নধর্মী সঙ্গীতানুষ্ঠান। ‘গান হয়ে এলে’ শীর্ষক এ আয়োজনে উপস্থিত ছিলেন সাবেক সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। ছিলেন সংগঠনের সভাপতি মাসুদা খান ও সাধারণ সম্পাদক জাকির হোসেন তপন।

আসাদুজ্জামান নূর বলেন, ‘ষাট ও সত্তর দশকের গানগুলো স্মৃতি জাগানিয়া। স্মৃতি সতত সুখের। পুরনো দিনের গান এখন আবার ফিরে ফিরে আসছে, নতুন প্রজন্ম তা শুনছেও আগ্রহ নিয়ে। পুরনোকে বাদ দিয়ে নতুন কিছু সৃষ্টি হয় না। নতুন গান সৃষ্টিতে পুরনো গানগুলো সব সময়ই অনুপ্রেরণা দেবে।’

শুরুতেই পরিবেশিত হয় ‘সুতরাং’ সিনেমার গান ‘এই যে আকাশ, এই যে বাতাস’। মিলনায়তন ভরা দর্শকশ্রোতারাও শিল্পীর সঙ্গে কণ্ঠ মেলায়। একে একে পরিবেশিত হয় ‘ফুলের কানে ভ্রমর এসে’, পিচ ঢালা এ পথটারে ভালোবেসেছি’। ‘দুটি পাখি একটি ছোট্ট নিড়ে’। ‘শুধু গান গেয়ে পরিচয়’, ‘সালাম পৃথিবী তোমাকে সালাম’, ‘যা রে যাবি যদি যা’, ‘গান হয়ে এলে’, ‘নীল আকাশের নিচে আমি’ গানগুলো।

আরও পড়ুন
--
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×