ডাউন সিনড্রোম সচেতনতা তৈরির আহ্বান

  ঢাবি প্রতিনিধি ২২ মার্চ ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ডাউন সিনড্রোম বৈশিষ্ট্যসম্পন্ন শিশু ও ব্যক্তিদের আত্মনির্ভরশীল করতে সচেতনতা তৈরির আহ্বান জানিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পালিত হল বিশ্ব ডাউন সিনড্রোম দিবস ২০১৯। এ বছর দিবসটির স্লোগান ছিল ‘একসাথে পথচলা’। এ উপলক্ষে টিএসসিতে আলোচনা সভার আয়োজন করা হয়। বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ বৈকল্য বিভাগ, ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশ, জাপান বাংলাদেশ ফ্রেন্ডশিপ হসপিটাল ও আমদা বাংলাদেশ যৌথভাবে এ আয়োজন করে। দিবসের শোভাযাত্রা ও উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। তিনি বলেন, ডাউন সিনড্রোম ব্যক্তি সমাজের বোঝা নয়। তাদের জন্য যা দরকার তা হল- শিক্ষা, চাকরির সুযোগ, বন্ধুত্ব আর ভালোবাসা।

যোগাযোগ বৈকল্য বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. হাকিম আরিফের সভাপতিত্বে অনুষ্ঠানে ছিলেন কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম এবং জাপান বাংলাদেশ ফ্রেন্ডশিপ হসপিটালের চেয়ারম্যান অধ্যাপক ডা. সরদার এ নাঈম প্রমুখ। ডাউন সিনড্রোম সোসাইটির চেয়ারম্যান সরদার এ রাজ্জাক স্বাগত বক্তব্য দেন। অধ্যাপক হাকিম আরিফ বলেন, ডাউন সিনড্রোম মানেই অক্ষমতা নয়, এমনকি ডাউন সিনড্রোম কোনো রোগও নয়। এটি একটি জেনেটিক ভিন্নতা। বিশেষ চাহিদা নয়, মানুষের যে চাহিদাগুলো দরকার, ডাউন সিনড্রোম শিশু ও ব্যক্তিদেরও তাই প্রয়োজন। সরদার এ রাজ্জাক বলেন, বিশ্বমানের প্রশিক্ষিত যোগ্য ফেসিলিটেটর তৈরি করার মধ্য দিয়ে ডাউন সিনড্রোম ব্যক্তিদের সেলফ অ্যাডভোকেট হিসেবে গড়ে তোলা সম্ভব।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×